বহু কাল  থেকেই মধুর গুণাগুণ বা উপকারিতা  প্রত্যেকের মুখে মুখে শুনে এসেছি। মধু যে শরীরের জন্য খুবই উপকারী, তা আমরা প্রায় প্রত্যেকেই জানি। কিন্তু এটা হয়তো অনেকেরই জানা নেই যে, মধু ত্বকের পক্ষেও খুবই উপকারী কাজ করে থাকে । শীতে শুষ্ক ত্বক নিয়ে অনেক কে বেশ সমস্যায় পড়তে হয়।মধুর যে শুধু স্বাস্থ্যগুণ আছে, এমন টা  নয়। রূপচর্চায়ও মধু ব্যবহৃত হয়ে আসছে বহু বছর ধরে। বাড়িতে আমরা প্রত্যেকেই কম বেশি  রূপচর্চা করে থাকি। ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে মধুর উপকারিতা অনেক। মধু ব্যবহারে মুখের দাগ, পিম্পল ও বলিরেখা দূর করতে সাহায্য করে । আজ আমরা জানবো কিভাবে মধু ত্বকে ব্যবহার করা যায় ।

 

 

১) মধুর ফেস প্যাক

 

প্রথমে ১ চা  চামচ মধু নিয়ে তা পুরো মুখে ম্যাসেজ করুন । ম্যাসেজ করার পর ২০ মিনিট রেখে  পরে হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। এটি করলে মুখের ত্বক উজ্জ্বল হবে।

 

২) ডিম ও মধুর ফেস প্যাক

 

ডিমের কুসুম, ১ চা  চামচ দই, ১ চামচ মধু এবং হাফ  চামচ আমন্ড অয়েল। বাটিতে সবকটি উপাদান একসাথে  নিয়ে ভালো করে মেশান। এরপর এ মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫-২০  মিনিট রেখে দিন। এবার মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের আর্দ্রতা ফিরবে।ত্বক হবে উজ্জ্বল।

 

৩) ব্রণ কমাতে মধু

আমরা অনেকেই ব্রণের সমস্যায় ভুগি। ব্রণ থেকে মুক্তি পেতেও মধু ব্যবহার করতে পারেন। ১  চামচ মধু ও অলিভ অয়েল নিন। এই ২ টি  উপাদান ভালোভাবে মিশিয়ে নিন এবং এ পেস্টটি মুখে লাগান। ২০-২৫  মিনিট পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে করে  ব্রণ দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।

 

৪) মধু ও কলার ফেস প্যাক

 

প্রথমে একটি পাত্রে ১ চা  চামচ মধু, একটি পাকা কলা ও ২  টেবিল চামচ দুধ নিন। এবার সব উপাদান ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। হাত, পা ও মুখে লাগাতে পারেন। নিয়মিত এটি ব্যবহার করলে ত্বকের শুষ্কতা দূর হবে। ত্বক হবে কোমল ।

 

৫) শুষ্ক ত্বক

 

শুষ্ক ত্বকের জন্য  ১  চামচ মধু এবং ১  চামচ অলিভ অয়েল নিন। এ মিশ্রণে লেবুর রস মেশান। ৫  মিনিটের জন্য এটি লাগিয়ে রাখুন। এতে মুখের শুষ্কতা কমবে।

 


No comments so far.

Leave a Reply