শীত আসার সাথে সাথেই ত্বক রুক্ষ শুষ্ক হতে শুরু করে। এমন ও হয়েছে  যাদের ত্বক তৈলাক্ত, তাদের ত্বকেও তখন শুষ্ক ভাব চলে আসে। শীতকালে যে কোন বয়সের মানুষের  ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন হয়। শীতে অলিভ অয়েলের চেয়ে উপকারি প্রসাধনীর খোঁজ পাওয়া কঠিন । অনেক আগে থেকেই ত্বকের যত্নে অলিভ অয়েলের ব্যবহার চলে আসছে । রূপচর্চার অলিভ অয়েল একটি অপরিহার্য অংশ । শরীরের আর্দ্রতা বাড়াতে বা ত্বকের ময়েশ্চার ধরে রাখতে অলিভ অয়েলের বিকল্প নেই আর কিছু হতে পারে না ।

ত্বক নরম কোমল রাখতে : অলিভ অয়েলে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও এসেনশিয়াল ফ্যাটি অ্যাসিড। দিয়ে অলিভ অয়েল দিয়ে  ত্বকে ম্যাসেজ করলে তা ত্বককে আরও নরম ও কোমল করে তোলে।  সেইসাথে  বজায় রাখে ত্বকের আর্দ্রতাও । এটি শুধু রক্ত সঞ্চালনই বাড়ায় না, সেইসাথে ত্বকে  পুষ্টিও পৌঁছে দিতে কাজ করে। এই শীতে ত্বকের বাড়তি যত্ন হিসেবে অলিভ অয়েলের ব্যবহার করুন। তাহলে ত্বক হবে কোমল ।

ত্বক উজ্জ্বল করতে : শীতে  প্রতিদিনের রূপচর্চার অংশ হিসেবে অলিভ অয়েল রাখুন। এটি ত্বকের পোরসে জমে থাকা তেল ও ময়লা বের করে আনতে সাহায্য করে অনেক গুন । ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে চাইলে অলিভ অয়েল ব্যবহার করাটা জরুরী।

চুলের যত্নে : অলিভ অয়েল শুধু ত্বকের যত্নেই না চুলের যত্নে ব্যবহার করতে পারেন ।  সামান্য গরম করে স্কাল্পে ও চুলে লাগিয়ে নিন। হালকা ম্যাসেজ করে ২৫-৩০  মিনিট পর শ্যাম্পু করে নিতে পারেন ।

ঠোঁটের যত্ন : ১ চা চামচ অলিভ অয়েল, সামান্য পাতিলেবুর রস ও বড় দানার চিনি একত্রে  মিশিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। চিনি গলে না যাওয়া পর্যন্ত ম্যাসাজ করতে থাকুন । এই উপাদানের সাহায্য  ঠোঁটের মরা কোষ দূর, কোমল ও শীতে ঠোঁট ফাটা থেকে সহজে  রক্ষা পাবেন ।

চোখের যত্নে : প্রতিদিন হাতের আঙুলে অল্প অলিভ অয়েল নিয়ে চোখের চারপাশে হালকা করে ১-২  মিনিট ম্যাসেজ করুন। ১০-১৫ মিনিট পর ভেজা তুলা বা সূতি কাপড়  দিয়ে হালকা করে মুছে নিন। এতে করে চোখের ডার্ক সার্কেলের সমস্যা অনেকটাই  কমে যাবে।

মেকআপ রিমুভার : মেকআপ রিমুভার হিসেবে অলিভ অয়েল দারুণ কাজ করে। এতে করে  ত্বক নরম রাখে এবং সেইসাথে  ত্বক থেকে মেকআপের উপাদান তুলে ফেলতে কাজ করে। এক টুকরো পরিষ্কার তুলো নিয়ে তারসাথে  অলিভ অয়েলে ডুবিয়ে নিন। এবার আস্তে আস্তে  ঘষে মেকআপ তুলে নিন। মেকআপ পুরোপুরি তোলা হয়ে গেলে ফেসওয়াশের সাহায্যে মুখ ভালো করে ধুয়ে নিন।

ইনগ্রোন হেয়ার রিমুভার : আমাদের অনেকেরই মুখের অবাঞ্ছিত লোম থাকে তা দূর করতেও কাজ করে অলিভ অয়েল। প্রথমে ১ টেবিল চামচ অলিভ অয়েল নিন। এবার  তার সাথে  মেশান ১০-১২  ফোঁটার মতো টি ট্রি অয়েল। তারপর  এতে মিশিয়ে নিন ব্রাউন সুগার। পুরো মিশ্রণটি মুখে স্ক্রাবার হিসেবে ব্যবহার করুন। এটি মুখ থেকে অবাঞ্ছিত লোম দূর হবে সহজে। ব্যবহার করে দেখতে পারেন উপকার পাবেন ।

স্ট্রেচ মার্ক দূর করতে : শরীরের ফাটা দাগ নিয়ে সমস্যায় ভোগেন অধিকাংশ নারী । মোটা থেকে চিকন হলে কিংবা মাতৃত্বের পর এই সমস্যা বেশি দেখা দেয়। স্ট্রেচ মার্ক বা শরীরের ফাটা দাগ দূর করতে বেশ কার্যকরী একটি উপাদান হলো অলিভ অয়েল। অলিভ অয়েল।  শরীরের ফাটা জায়গায় নিয়মিত ম্যাসেজ  করলে দাগ দূর হবে অনেক তাড়াতাড়ি।

 


No comments so far.

Leave a Reply