নতুন মায়েরা কী খাবেন আর কি খাবেন না

প্রসবের পরবর্তী সময়ে কয়েক মাস নতুন মায়েদের নিজের শরীরের ঠিক মত  যত্ন নেওয়া আর ঠিকমতো খাবার খাওয়া  খুবই প্রয়োজন। তা না হলে, শিশু ও মা একসাথে  অসুস্থ হয়ে যাবেন।  বিশেষ করে মায়েদের মনে রাখতে হবে তাদের শরীর থেকেই পুষ্টি পেয়ে বেড়ে উঠছে শিশুটি । নিজের শরীর সুস্থ করার জন্য তো বটেই, কিন্তু বাচ্চার কথা ভেবে মনদিয়ে দিন কী খাচ্ছেন না খাচ্ছেন তার ওপর বিশেষ খেয়াল রাখতে হবে ।আবার মা হওয়ার পরে খাওয়া-দাওয়ায় মন দিলেই কিন্তু  হবে না, আপনার শিশুর কথা মাথায় রেখে এমন অনেক খাবারই আপনাকে এড়িয়ে । এমন টাই বলে থাকেন ডাক্তাররা। চলুন দেখে নেই  নতুন মায়েরা কী খাবেন আর কি খাবেন না

কি খেলে আপনার শিশু ভালো থাকবেঃ

এমন কিছু খাবার, বিশেষ করে  মা হওয়ার প্রথম কয়েকটি সপ্তাহে না খাওয়া টাই  ভাল, যে খাবার খেয়ে বুকে জ্বালা পোড়া  অথবা অ্যাসিডিটি হতে পারে বলে মনে হয়, এমন খাবার না খাওয়াটাই উত্তম।

যারা কফি খেয়ে অবস্থ সেই সব নতুন মায়েরা কফিতে থাকা  উচ্চ ক্যাফেইন  যা শিশুর জন্যে হজম করতে অসুবিধে হতে পারে। তাই রেগুলার চেষ্টা করুন কম করে কফি খাওয়ার, বা কফির বিপরীতে চা খাওয়াটাই উত্তম।

সবজির মধ্যে ফুলকপি, বাঁধাকপি জাতীয় কিছু খাবারে গ্যাস হতে পারে তাই এই ধরনের খাবার নতুন মায়েদের না খাওয়াই ভালো।  প্রোটিন জাতীয় বা আমিষ খাবার একজন নতুন মাকে দ্রুত  সুস্থ হয়ে উঠতে সাহায্য করে থাকে ।

প্রতিদিন ১টি করে সেদ্ধ ডিম

বিশেষ করে নতুন মা প্রতিদিন ১টি করে সেদ্ধ ডিম খাবেন। তাছাড়া মুগডাল , মুসুরিডাল  এই ধরনের  সব ডাল, প্রাণীজ প্রোটিনের অন্যতম উৎস হিসেবে মাছ, মুরগীর মাংস, শিমের বীজ এগুলি খাওয়া টা খুব জরুরী।

খেয়াল রাখবেন দিনের যে কোনও একটা সময়  ফল খাওয়াটা প্রয়োজ।সতেজ মোসুমি ফল,এই ধরনের  ফলগুলি নতুন মায়ের পুষ্টির সাথে সাথে মায়ের বুকের দুধের  পরিমাণও বাড়িয়ে থাকে। আবার চাইলে রসালোলেবু, ও কমলালেবু, আম, জাম, কলা দিয়ে বানিয়ে ফেলুন ফ্রুট স্যালাড টার শরীরের জন্য খুবই উপকার ।

নতুন মায়েরা কী খাবেন আর কি খাবেন না

নতুন মা প্রতিদিন  খেতে পারেন নাসপাতি, পেয়ারা ও আপেল; এই ফলগুলি নতুন মায়ের কোষ্ঠকাঠিন্যের সমস্যায় বিশেষ কাজ করে থাকে। আবার পেস্তাবাদাম , আখরোট ও কাঠবাদাম খান প্রতিদিন  এক মুঠো করে খেতে হবে ।

নতুন মায়েরা কী খাবেন আর কি খাবেন না

শর্করা জাতীয় খাবার

শর্করা জাতীয় খাবার নতুন মায়ের শক্তি বাড়াতে এবং শারীরিক শক্তি ফিরে পেতে বিশেষ সাহায্য করে। এবং ভাত- রুটি পর্যাপ্ত পরিমাণে খেলেই দেহে শর্করার মাত্রা ঠিক থাকে।

খেয়াল রাখবেন নির্দিষ্ট সময়ে পরিমাণমতো খাবার খাওয়ার পাশাপাশি প্রয়োজন পানি খাওয়া।যদি  দিনে ২-৩ লিটার পানি খেতে পারেন তাহলে খুবই ভালো।নতুন মা যদি   দিনে একটা নির্দিষ্ট সময় ভালো মতো ঘুম ও বিশ্রাম নিতে পারে তাহলে শরীরের জন্য খুব ভালো হবে ।

ডাক্তারের অনুমতি ছাড়া নিজে নিজে কোনও ওষুধ বা সাপ্লিমেনট কিনে খাবেন না। ডাক্তারের অনুমতি নিয়ে তবেই কোনও ওষুধ খাবেন । মনে রাখবেন একজন সুস্থ মা-ই পারে একজন শিশুকে সুস্থভাবে বড় করে তুলতে। তাই খেয়াল রাখবেন আপনার স্বাস্থ্য ও সুরক্ষা শিশুর মতোই মূল্যবান।

আজ আমরা জানলাম নতুন মায়েরা কী খাবেন আর কি খাবেন না


No comments so far.

Leave a Reply