লাউ খুবই মজাদার একটি সবজি। এটি শীতকালীন সবজি হলেও এখন সারাবছরই বাজারে দেখা মিলে । আর আমরা জানি  লাউয়ের মূল উপাদান হলো পানি। আমরা কম বেশি ছোট কাল থেকেই শুনে আসছি লাউ খেলে শরীর ঠান্ডা থাকে। তাছাড়াও লাউ পুষ্টিগুণেও পরিপূর্ণ একটি সবজি। আমরা অনেকেই আছি  অনেকভাবে লাউ রান্না করে থাকি। কেউ লাউ দিয়ে চিংড়ি মাছ, কেউ আবার লাউ দিয়ে টাকি মাছ , কেউ লাউ ভাজি করে খায় আবার অনেকেই অনেক ভাবে রান্না করে । আজকে আমাদের এমন একটি রেসিপি দেখবো যা পরিবারের সবারই খুবই পছন্দের একটি খাবার। চলুন জেনে নেয়া যাক কিভাবে রান্না করবেন সুস্বাদু লাউ ডাল।

উপকরণ

১. লাউ (ছোট টুকরো করা) ২-৩  কাপ

২. মসুর ডাল ১ কাপ বা দেড় কাপ ,

৩. হলুদের গুঁড়া ১ চা চামচ,

৪. মরিচের গুঁড়া ১ চা চামচ,

৫. টালা জিরা গুঁড়া হাফ  চা চামচ,

৬. লবণ স্বাদ অনুযায়ী,

৭. কাঁচামরিচ আস্ত ৩ থেকে ৪ টি,

৮. ধনেপাতা কুচি ১-২ টেবিল চামচ,

৯. তেজপাতা ১- ২ টি ( ইচ্ছে হলে)।

১০. তেল পরিমাণ মতো

১১. পেঁয়াজ কুচি ৩-৪ চা চামচ

১২. রসুন কুচি ১-২ চা চামচ

১৩. শুকনা মরিচ ৩-৪ টি

প্রণালী

প্রথমে লাউ ও মসুর ডাল ধুয়ে একটি কড়াইয়ে পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। এখন তেজপাতা, লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে ঢেকে রাখুন কিছুক্ষণ । আধা সেদ্ধ হয়ে এলে  কাঁচামরিচ দিয়ে দিন। এবার জিরার গুঁড়া ও ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে রাখুন।

তারপর  অন্য একটি কড়াইয়ে  তেল গরম করে পেয়াজ কুচি, রসুন কুচি ও শুকনা মরিচ দিয়ে ভেজে নিন। এখন  পেঁয়াজ ও রসুন বাদামি কালার হলে তাতে লাউ-ডাল ঢেলে দিন। অল্প জ্বালে  কিছুক্ষণ রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ভাত বা রুটির সাথে।খেতে বেশ মজাই লাগবে । আজই বাড়িতে বানিয়ে ফেলুন ।

 


No comments so far.

Leave a Reply