মানুষ সৌন্দর্য্যের পূজারি আমরা সবাই জানি । সুন্দর যেকোন কিছুই সবাইকেই আকর্ষন করে তোলে , আর এই সুন্দর বিষয়টি নারীদের ক্ষেত্রেই সবচেয়ে বেশী মানিয়ে যায়। আমরা নারীরা নিজেকে সুন্দর করে উপস্থাপনের জন্য বিভিন্ন রকম প্রসাধনী ও সাজসজ্জার ব্যবহার করে থাকি । আমাদের যদি সৌন্দর্য্যে ধরে রাখার   কিছু টিপস জানা থাকে তাহলে নিজেকে সুন্দর ভাবে উপস্থাপনা করা সহজ হবে  ।

আজ আমরা জানবো নিজেকে সুন্দর করে তোলার প্রয়োজনীয় কিছু টিপস

 

১। টমেটোর রস ও দুধ এক সাথে মিশিয়ে  ১০-১৫ মিনিট  লাগিয়ে অপেক্ষা করুন  এতে করে মুখের রোদে জ্বলা ভাব কমে যাবে।

২। যাদের ঠোটেঁ কালো ছোপ পড়ছে তারা  কাঁচা দুধে তুলো ভিজিয়ে ঠোটেঁ মুছবেন। এটি নিয়মিত করলে ঠোটেঁর কালো দাগ চলে যাবে ।

৩। অনেক মেয়েদের কনুইতে কালো ছোপ পড়েছে তারা কালো ছোপ  দূর করতে লেবুর খোসায় চিনি দিয়ে ভালো করে ঘষে নিন। নিয়মিত ব্যবহারে  দাগ চলে গিয়ে কনুই নরম হবে।

৪। আমাদের সকলেরই কম বেশি বাড়ির কাজ করতে হয়  তারা যা করবেন , হাঁড়ি-বাসন ধোয়ার পরে হাত খুব রুক্ষ হয়ে যায়। এজন্য বাসন মাজার পরে দুধে কয়েক ফোঁটা লেবু মিশিয়ে হাতে লাগান। এতে আপনার হাত মোলায়েম হবে।

৫। অনেকের ত্বক তৈলাক্ত । তৈলাক্ত ত্বকে ঘাম জমে মুখ কালো দেখায়। তারা একটা কাজ করতে পারেন  ওটমিল ও লেবুর রস একসাথে  মিশিয়ে মুখে লাগিয়ে রাখবেন ২৫-৩০ মিনিট । তার পর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

৬। চুল পড়া একটা কমন ব্যাপার হয়ে গিয়েছে । কম বেশি সবারই চুল  পড়ছে । চুল পড়া বন্ধ করতে মাথায় আমলা, শিকাকাই যুক্ত তেল লাগান বা হারবাল জাতীয় কিছু খাটি নারকেল তেল ও ব্যবহার করতে পারেন ।

৭। শীত কালে বা অনেকের আছে বার মাস ই পায়ের গোড়ালি ফেটে থাকে ।  পায়ের গোড়ালি ফাটলে পেঁয়াজ বেটে প্রলেপ দিন এ জায়গায়। আস্তে আস্তে চলে যাবে

৮।  যাদের হাত খুব ঘামে তারা এই সমস্যা থেকে মুক্তি পেতে লাউয়ের খোসা হাতে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। এতে এই সমস্যা সমাধান পাবেন

৯। মুখে যে  কোন র‍্যাস  বের হলে অড়হর ডাল বাটা পেস্ট লাগান র‍্যাস উপর। ১০-১৫ মিনিট  রেখে ধুয়ে ফেলুন। দাগ থাকবে না।

১০। ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর  জন্য প্রতিদিন ১০ গ্রাম করে মৌরি চিবিয়ে খান। খুব কম সময়ে রক্ত শুদ্ধ হয়ে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

১১। মুখের তাৎক্ষণিক লাবণ্য আনতে একটা ভেষজ রুপটান আছে। আধা চা চামুচ লেবুর রস, এক চা চামচ মধুর সাথে  মিশিয়ে মুখে ও গলায় লাগান। ১৫-২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা আপনার মুখকে ভেজা রাখবে।

১২। পিঠের কালো ছোপ তুলতে ময়দা ও দুধ এক সাথে  মিশিয়ে পিঠে ১৫  মিনিট ধরে ঘষবেন। এটা নিয়মিত করলে পিঠের ছোপ উঠে যায় খুব সহজে

১৩। যাদের  ত্বক অতিরক্ত শুষ্কতা থেকে মুক্তি পেতে মধু, দুধ ও বেসনের পেস্ট মুখে লাগান নিয়মিত। এতে ত্বকের বলিরেখা ও দূর হয়ে যাবে।

১৪। যাদের মুখের বাদামি দাগ উঠাতে পাকা পেঁপে চটকে সাথে ১ চা চামচ মধু দিয়ে ১৫-২০ মিনিট  মুখে লাগান, পরে ধুয়ে ফেলুন।

১৫। অনেক নারীদের মুখের তুলনায় হাত বা পা কালো বা অসুন্দর তারা হাত পায়ের সৌন্দয্য অক্ষুণ্ন রাখতে হাতে ও পায়ে আপেলের খোসা ঘষে নিন। এতে হাত ও পা অনেক বেশি ফর্সা দেখাবে।

১৬। যাদের ত্বকে ব্রণের কালো দাগ আছে  সমপরিমাণ তুলসী পাতার রস ও লেবুর রস একসাথে  মিশিয়ে দুই বেলা নিয়মিত মুখে লাগান যেকোন দাগ মিলিয়ে যাবে।

 


01 comment

No comments so far.

Leave a Reply