শরীরের প্রতিটি অংশ আমাদের কাছে খুবই গুরুত্ব পূর্ণ কিন্তু চোখ শরীরের সবচেয়ে স্পর্শকাতর অংশ এটা আমরা সকলেই জানি । অথচ আমাদের  চোখের ওপরেই যাবতীয় চাপ পড়ে সারা দিন । অফিসে সারাটা দিন  কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকা, ঘন ঘন জুম মিটিং করা , আর আমরা অত্যধিক সময় মোবাইল ব্যবহার করে থাকি — এসব ক্ষেত্রেই সবচেয়ে বেশি চাপ পড়ে আমাদের  চোখের ওপর।

শরীর সুস্থ রাখতে যেমন শরীরচর্চা করা প্রয়োজন। তেমনই দৃষ্টিশক্তি ভালো রাখতে চোখের যত্ন নেওয়া প্রয়োজন । প্রতিদিনের কিছু অভ্যাসে কারনে আমাদের  দেখা দিতে পারে চোখের সমস্যা। এমনকি অন্ধত্বের আশঙ্কাও দেখা সম্ভবনা থাকে ।

চোখ রগড়ানোর প্রবণতা

কাজের ফাঁকে বা অবসর সময়েও অনেকেরই আমরা চোখে হাত দেওয়ার প্রবণতা রয়েছে। আঙুল দিয়ে বারবার চোখ ঘষার কারণে কর্ণিয়া দুর্বল হয়ে পড়ে তা হয় তো আমরা অনেকেই জানি না । ফলে চোখ থেকে পানি  পড়া, চোখ চুলকানো, চোখ লাল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয় অনেকের ।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে

দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যাওয়ার অন্যতম প্রধান  কারণ হচ্ছে ডায়াবেটিস। ১৮ থেকে ৬৪ বছর বয়সি ডায়াবেটিস রোগীদের মধ্যে চোখের সমস্যা সবচেয়ে বেশি দেখা যায় এখন । রক্তে শর্করার মাত্রা ঠিক  না রাখলে ডায়াবেটিস, ম্যাকুলার এডিমা, গ্লুকোমা এমন কি  ছানির মতো সমস্যার ঝুঁকি বেড়ে যায়  ।

ডায়াবেটিস রোগীদের  চোখ ভালো রাখতে বাড়তি যত্ন  নেওয়া প্রয়োজন । নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া, নিয়মিত চোখ দেখানো, আলাদা করে চোখের যত্ন নেওয়া জরুরি হয়ে পড়ে।

তাই আমাদের সকলের উচিৎ চোখের বাড়তি যত্ন নেয়া ।


No comments so far.

Leave a Reply