সকালে ঘুম থেকে উঠে অনেকের চায়ের কাপে চুমুক না দিলে যেন দিনটাই মাটি হয়ে যায়। আবার কর্মব্যস্ত দিনেও বহু বারই চা খান!

এখন থেকে শুধু লাল চা খান। কেননা, চিনি ছাড়া লাল চা খেলে আপনার চোখ থাকবে ভাল। বাড়বে দৃষ্টিশক্তিও। তাই লাল চায়ের জুড়ি নেই।

এই চা কিন্তু সেই ব্রিটিশ আমলে আমাদের খাওয়া শিখিয়েছে। এক সময় টেন ষ্টেশন গুলোতে ফ্রি চা দেওয়া হত। চা আমাদের উপর অকেটা চালিয়ে দেওয়া হয়েছিলো। তবে চায়ের নানা ধরনের উপকারিতা রয়েছে। তাইতো অনেকে ক্লান্তি দূর করতে বা কাজের একঘেয়েমি কাটাতে মাঝে মাঝেই চায়ের কাপে চুমুক দেন। কর্পোরেট অফিস থেকে রাস্তার টং দোখান সব যায়গায় এখন চায়ের রাজত্ব। আমাদের চিন্তা চেতনার অনেকটা জায়গা দখল করে আছে চা। এই যেমন এই আর্টিকেল লিখছি আর চায়ে চুমুক দিচ্ছি।

আসুন জেনে নিন লাল চা খেলে কি উপকার হয় –
সকালে ঘুম থেকে উঠে চিনি ছাড়া লাল চা খেলে সারাদিনের এনার্জি একবারেই পেয়ে যাবেন। আপনার শরীর হবে চাঙ্গা। এর কারণ হচ্ছে, লাল চায়ে আছে কার্বোহাইড্রেট, ক্যাফেইন, মিনারেল, ফ্লোরাইড, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও পলিফেনল।

এছাড়াও অ্যান্টিঅক্সিডেন্ট, এক্সাথিন, ট্যানিন, গুয়ানিন, পিউরিনে পরিপূর্ণ লাল চা। ফলে প্রতিদিন মাত্র ৩ কাপ লাল চা খান। এতেই যা হবার তাই হবে। বিশেষজ্ঞরা এমনটিই বলছেন। এখানেই লাল চায়ের কেরামতি শেষ নয়।

সম্প্রতি একটি গবেষণা বলছে, প্রতিদিন একবার লাল চা খেলে গ্লুকোমার মতো চোখের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ৭৫ ভাগ কমে যায়। আর এই গ্লুকোমা রোগে আক্রান্ত হলে চোখের মধ্যে চাপ বৃদ্ধিতে শুরু করে। এতে করে, অপটিক নার্ভ ক্ষতিগ্রস্ত হতে থাকে। পাশাপাশি দৃষ্টিশক্তি কমতে থাকে।

লাল চায়ের সাথে দৃষ্টিশক্তির ভাল-মন্দ উভয় দিকের সরাসরি যোগসাজ রয়েছে। কারণ, লাল চায়ের নিউরো প্রোটেকটিভ কেমিক্যাল, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি প্রপাটিজ চোখ ভাল রাখতে বহু গুণে সাহায্য করে।

প্রসঙ্গত, শুধু চোখই নয় চিনি ছাড়া লাল চা হজমশক্তিও বাড়ায়, ক্যানসার প্রতিরোধ করে, হার্ট চাঙ্গা রাখে, ব্রেনের ক্ষমতা বাড়ায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ওজন কমায় লাল চা, স্নায়ু পদ্ধতিকে উদ্দীপ্ত করে, মুখের স্বাস্থ্য ভালো রাখে, হাড়কে শক্তিশালী করে, স্ট্রেস কমায়, ত্বকের সৌন্দর্য বাড়ায় এই লাল চা।

 


No comments so far.

Leave a Reply