গৃহস্থালি পরিষ্কার-পরিচ্ছন্নতায় ব্যবহার করতে পারেন চা পাতা। চায়ের লিকার ও চা পাতা কেবল ময়লা ও জীবাণুই দূর করে না, এটি চমৎকার সুগন্ধি নিয়ে আসে ঘরে। জুতা ও মোজার দুর্গন্ধ দূর করতেও জুড়ি নেই চা পাতার।

 

জেনে নিন পরিষ্কার-পরিচ্ছন্নতায় চা পাতা ব্যবহার করবেন কীভাবে-

জানালা ও আয়না পরিষ্কার করতে
দুটি টি ব্যাগ গরম পানিতে ভিজিয়ে রাখুন। পানি ঠাণ্ডা হয়ে গেলে স্প্রে বোতলে ভরে আয়না ও জানালায় স্প্রে করুন। পরিষ্কার ও নরম কাপড় দিয়ে মুছে নিন। ঝকঝকে হবে আয়না ও জানালা।

কার্পেটের দুর্গন্ধ দূর করতে
অনেক সময় স্যাঁতসেঁতে আবহাওয়ার কারণে কার্পেটে ভ্যাপসা গন্ধ হয়ে যায়। ভেজা আবহাওয়ায় কার্পেট ধুয়ে ফেলাও সম্ভব হয় না। এমন অবস্থায় চা পাতার সাহায্যে দূর করতে পারেন কার্পেটের দুর্গন্ধ। শুকনা চা পাতা ছড়িয়ে দিন কার্পেটে। চাইলে সুগন্ধি চা পাতা ব্যবহার করতে পারেন। ১০ থেকে ১৫ মিনিট পর ঝাড়ু দিয়ে উঠিয়ে ফেলুন। দুর্গন্ধ দূর হবে।

মেঝে পরিষ্কার করতে
মেঝে পরিষ্কার করতে চা পাতা ব্যবহার করতে পারেন। পানি ফুটিয়ে ৬ থেকে ৭টি টি ব্যাগ দিয়ে দিন। ১৫ মিনিট পর চুলা বন্ধ করুন। ঠাণ্ডা হলে চায়ের লিকার দিয়ে মেঝে মুছে নিন। মোছা হয়ে গেলে শুকনা কাপড় দিয়ে মুছে ফেলুন মেঝে। ময়লা ও জীবাণু দূর হওয়ার পাশাপাশি ঝকঝকে হবে মেঝে।

জুতার দুর্গন্ধ দূর করতে
জুতা থেকে দুর্গন্ধ বের হচ্ছে? বিব্রতকর এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে চা পাতা। শুকনা টি ব্যাগ সারারাত রেখে দিন জুতা মধ্যে। পরদিন দেখুন দুর্গন্ধ বেমালুম গায়েব!

ফ্রিজ পরিষ্কার করতে
গ্রিন টি ফুটিয়ে নিন পানিতে। লিকার ঠাণ্ডা হলে পাতলা কাপড় দিয়ে মুছে নিন ফ্রিজ। ফ্রিজের দুর্গন্ধ দূর হবে। একইভাবে ওভেনও পরিষ্কার করতে পারেন।

Facebook Comments


No comments so far.

Leave a Reply