তরকারিতে আলুর বিভিন্ন পদ তো আমরা রোজই খাই। তবে বিকালের নাস্তায়, টিফিনে বা সকালের নাস্তায় রুটি বা পরোটার সাথে একটু অন্যরকম আলুর পদ খেলে কিন্তু মন্দ হয় না। তাই আজ আমরা এনেছি আলুর ঝটপট নাস্তার অন্যরকম একটি রেসিপি। এতে খাবারের পুষ্টিমান অক্ষুণ্ণ থাকবে, সময় বাঁচবে, সেই সঙ্গে খুবই কম খরচে খাবারের টেবিলেও আসবে বৈচিত্র্য।

প্রয়োজনীয় উপকরণ

১. তিনটি মাঝারি সাইজের ছোট ছোট কিউব করে কাটা আলু ২. কুঁচানো পেঁয়াজ এক কাপ ৩. কুচি করা কাঁচামরিচ স্বাদমতো ৪. চারটি ডিম ৫. দুটি ডিমের সাদা অংশ ৬. চার বা পাঁচ টেবিল চামচ দুধ ৭. রসুন বাটা অর্ধেক চা চামচ ৮. লবণ পরিমাণমতো ৯. গোলমরিচ গুঁড়া অর্ধেক চা চামচ ১০. টোস্ট বিস্কুটের গুঁড়া দুই টেবিল চামচ ১১. ধনেপাতা

প্রস্তুত প্রণালী

প্রথমে ওভেন ৪০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় প্রি-হিট ও মাফিনের ছাঁচে সামান্য তেল মালিশ করে নিতে হবে। ওভেনপ্রুফ বাটিতে কাটা আলু, পেঁয়াজ ও গুঁড়া মরিচ একসাথে একটু নেড়ে প্লাস্টিক পেপার দিয়ে ঢেকে ১০ মিনিট ওভেনে সিদ্ধ করে নিতে হবে। অবশ্যই প্লাস্টিক পেপারের মাঝে বাতাস বের হয়ে যাওয়ার জন্য একটা ছিদ্র করে দিতে হবে।

এবার ডিম, ডিমের সাদা অংশ, দুধ ও অন্যান্য মসলা অন্য পাত্রে ভালো করে ফেটে নিতে হবে। মাফিনের ছাঁচে আগের আলুর মিশ্রণ ও তার ওপর ডিমের মিশ্রণ দিয়ে উপরে টোস্টের গুঁড়া মাখিয়ে দিন। এরপর ওভেনে ১২-১৫ মিনিট বেক করুন। শেষে দেখে নিতে হবে যেন সামান্য ফুলে ওঠে ও বাদামী রঙের হয়ে যায়। ছুরি দিয়ে ধারগুলো ছাড়িয়ে নিয়ে পাত্রে ঢেলে পরিবেশন করুন।

Facebook Comments


No comments so far.

Leave a Reply