veg-narikel-dampling

ভেজ নারিকেল ডাম্পলিং

ভেজ নারিকেল ডামপ্লিং খাবার টির নাম শুনেই  মনে হচ্ছে আলাদা ধরনের ও ভিন্ন  স্বাদের কিছু একটা ।  নারিকেলের বরফি , নারিকেলের পিঠা , নারিকেল দিয়ে  তৈরি পায়েস আমরা তো সব সময়ই খেয়ে থাকি তাই মাঝে মাঝে একটু ভিন্নধর্মী খাবার ভালই লাগে  ।  গাজর , নারিকেল , ময়দা এক সাথে করে তৈরি করা হয়েছে । আসুন জেনে নেই মজার রেসিপি ভেজ নারিকেল ডামপ্লিং ।

 উপকরণঃ 
ডো এর জন্যঃ

ময়দা ১.১/২ কাপ

গাজর সিদ্ধ পেস্ট ১কাপ

লবন স্বাদ মত

ফিলিং এর জন্য

নারিকেল কুরানো ১কাপ

কাজুবাদাম

কাঠবাদাম

চিনা বাদাম

সাদা তিল

ঘি ১চা চামচ

চিনি পরিমাণমতো

সসের জন্যঃ

খেজুরের গুড়

চকলেট

প্রণালীঃ

ডো তৈরি ১কাপ গাজর সিদ্ধ করে ব্লেন্ডারে দিয়ে পেস্ট করে নিন। পেস্ট এ ১.১/২ কাপ ময়দা মিশিয়ে, স্বাদ মত লবণ দিয়ে মাখিয়ে নিন । ময়দা অল্প অল্প করে মাখাবেন কারণ কম বেশি লাগতে পারে। হালকা নরম করে ডো বানিয়ে ১৫/২০ মিনিটের জন্য রেখে দেন।ফিলিং তৈরি ডাম্পলিং এর ভিতরে ফিলিং তৈরি করতে প্রথমে একটা ফ্রাইপ্যানে এ ঘি দিয়ে নিজের স্বাদ অনুযায়ী ৩ধরনের বাদাম নিয়ে ভেজে নিন। তারপর বাদাম গুলো গুঁড়া করে নিন। ফ্রাইপ্যানে নারিকেল দিয়ে পরিমাণ মতো চিনি দিয়ে নাড়তে থাকুন। হালকা ভাজা হয়ে গেলে বাদাম এর গুঁড়া, সাদা তিল মিশিয়ে ভালো করে নাড়াচাড়া দিয়া নামিয়ে নিন।ডো দিয়ে ছোট ছোট রুটি বানিয়ে তার মধ্যে ফিলিং দিয়ে ডাম্পলিং মত ভাঁজ করে নিন। স্টিমারে বা হাঁড়ির উপর ইস্টিলের চালোনি দিয়ে ডাম্পলিং গুলো স্টিম করে নিন।

veg-narikel-dampling ভেজ-নারিকেল-ডামপ্লিং@chuijhal.com
পরিবেশনঃ

আমার দেশীয় স্বাদ ভালো লাগে তাই আমি খেজুরের গুড় সামান্য পানি দিয়ে জ্বাল দিয়ে সিরা তৈরি করে এই ডাম্পলিং এর সাথে সার্ভ করেছি। আপনারা চাইলে চকলেট সস এর সাথে সার্ভ করতে পারেন।

রেসিপিদাতাঃ

নামঃ কানিজ ফাতেমা

kaniz-fatema কানিজ-ফাতেমা@chuijhal.com

পেশাঃ গৃহিণী

শখঃ রান্না করা

কানিজ ফাতেমা পেশায় একজন গৃহিণী , উনি রান্না করতে খুব ভালোবাসেন । বিভিন্ন রকম রান্না করতে পছন্দ করেন ও  খাওয়াতেও খুব পছন্দ করেন । রান্নার রেসিপির বিশাল এক  সম্ভার তার কাছে আছে ।  বিভিন্ন  রান্নার প্রতিযোগিতায়  তিনি অংশ গ্রহন করেছেন ।  অবসর সময়ে ঘুরতে খুব ভালোবাসেন ।

Facebook Comments


Comments are closed.