lebu-patay-jhura-mangso

লেবু পাতায় ঝুরা মাংস

উপকরনঃ

গরু বা খাসির মাংস হাড় ও চর্বি ছাড়া ১/২কেজি, লেবু পাতা ৬/৭ টি, সয়াবিন তেল  ৮/১০ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ গুড়া ১ টেবিল চামচ, শুকনা মরিচ গুড়া ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৭/৮ টি, ধনিয়া গুড়া ১ টেবিল চামচ, জিরা গুড়া ১ টেবিল চামচ,গরম মসলার গুড়া ১/২ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, পেয়াজ কুচি ২ কাপ, লবন  পরিমাণমত, পানি পরিমাণমত ।

 প্রস্তুতপ্রনালীঃ

প্রথমে আদা বাটা, রসুন বাটা ও পরিমাণমত লবন দিয়ে  মাংস চুলায় বসিয়ে ভালভাবে গরম পানিতে সিদ্ধ করতে হবে। মাংস সিদ্ধ হয়ে গেলে পানি শুকিয়ে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। তারপর মাংস হাত দিয়ে ছিড়ে ঝুরা করে নিতে হবে। এবার একটি কড়াইয়ে তেল দিয়ে তেল গরম হলে  তাতে ১ কাপ পেয়াজ কুচি দিয়ে নাড়তে হবে। সামান্য লবন দিতে হবে। পেয়াজটা হালকা বাদামী করে ভেজে তাতে হলুদ গুড়া, শুকনা মরিচ গুড়া, ধনিয়া গুড়া, গরম মসলার গুড়া, জিরা গুড়া ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিতে হবে। মসলাটা কষানো হলে ঝুরা করা মাংসটা দিয়ে নাড়তে হবে। চুলার আচ কমিয়ে রান্না করতে হবে ১০-১৫ মিনিট। একটু পর পর নেড়ে দিতে হবে যেন মাংস তলায় লেগে না যায়। ১৫ মিনিট পর এতে টমেটো  সস ও বাকী পেয়াজ দিয়ে দিতে  হবে।  ৪-৫ মিনিট পর  পেয়াজটা নরম হয়ে গেলে লেবু পাতা, কাঁচা মরিচ  দিয়ে দিতে হবে। অল্প কিছুক্ষণ চুলায় রেখে ভাজা ভাজা করে নামিয়ে ফেলতে হবে।

lebu-patay-jhura-mangso লেবু-পাতায়-ঝুরা-মাংস@chuijhal.com
পরিবেশনঃ

এবার একটি প্লেটে শসা, পেয়াজ ও লেবু দিয়ে সাজিয়ে তার মধ্যে ঝুরা মাংস রেখে পোলাউ, নান রুটি বা যেকোন পরোটার সাথে গরম গরম পরিবেশন করুন মজাদার লেবু পাতায় ঝুরা মাংস।

রেসিপিদাতাঃ

নামঃ মোঃ নুরুজ্জামান নুরু

nuruz-zaman-nuru নুরুজ-জামান-নুরু@chuijhal.com

পেশাঃ ব্যবসায়ী

শখঃ রান্নাবান্না, ঘুরাফেরা, বইপড়া

নিজস্ব কিছু তথ্যঃ আমি ছোটবেলা থেকেই আমার আম্মুকে রান্নার কাজে সাহায্য করতাম। নতুন নতুন যেকোন খাবার রান্না করা আমার একটি শখ। পেশায় আমি একজন ব্যবসায়ী। কিন্তু ব্যবসা পরিচালনার পাশাপাশি আমি প্রায়ই বাসায় বা বাইরে বিভিন্ন অনুষ্ঠানে রান্না বান্না করে থাকি। আমার করা রান্না আমি আমার  পরিবাবের সবাইকে ও আমার বন্ধু-বান্ধবকে খাওয়াতে  ভালোবাসি। আর রান্না একটি শিল্প। আমি চাই রান্নার ক্ষেত্রে আমার সৃজনশীলতা সবাইকে দেখিয়ে আমার প্রতিভাকে আরও বিকশিত করতে।

Facebook Comments


Comments are closed.