বাড়ির ছোট-বড় সবার পছন্দের খাবারের তালিকায় পুডিংয়ের নামটি থাকেই। তৈরি করা সহজ আবার খেতেও খুবই  সুস্বাদু বলে মজাদার এই খাবারটির প্রতি সবার আগ্রহ একটু বেশিই থাকে। এমন কেউ নাই যে পুডিং খেতে চায় না । বিকালের নাস্তায় বা অতিথি আপ্যায়নে পরিবেষণ করতে পারেন । আজ আমরা ৩ ধরনের পুডিংএর রেসিপি সম্পকে জানবো।

১) দই পুডিং
উপকরণ: ডিম ২-৩টি, গুঁড়ো দুধ ১ কাপ, দই ১ কাপ, চিনি ২-৩ টেবিল চামচ, পানি ১/৪ কাপ।

প্রস্তুত প্রণালী:সর্ব  প্রথম পুডিং করার  জন্য একটি পাত্রে ঘি দিয়ে  ব্রাশ করে নিন। এরপর সবগুলো উপকরণ একসাথে ব্লেন্ডারে  ব্রেন্ড করে নিয়ে পাত্রে ঢেলে প্রেসার কুকারে সিটি ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। এবার প্রেসার কুকারের ঢাকনা খুলে ১০-১২  মিনিট মৃদু আচে চুলায় রাখুন।তারপর
ঠাণ্ডা হলে একটি পাত্রে পুডিং রেখে ওপরে পছন্দমতো ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

২) ক্রিম পুডিং

উপকরণ:  দুধ ঘন করে  ৩ কাপ, চিনি ১ কাপ, ডিম ৫-৬ টি, এলাচ গুঁড়ো ২টি, ক্রিম ১-২  টেবিল চামচ।
প্রণালী: ১ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে হাফ লিটার  করুন। ডিমের সাথে  চিনি মিশিয়ে দুধ, ডিম, চিনি, এলাচ গুঁড়ো ও ক্রিম দিয়ে ভালো করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর চিনি দিয়ে ক্যারামেল করা পাত্রে মিশ্রণ ঢেলে পাত্রের মুখ ঢাকনা দিয়ে ঢেকে প্রেসার কুকারে পানি দিয়ে ৭ সিটি ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। পুডিং ঠাণ্ডা হলে পরিবেশন করুন পছন্দ মত সাজিয়ে ।

৩) চকলেট পুডিং

উপকরণ: ডিম ৪-৫ টি, চকলেট সিরাপ ১ টেবিল চামচ, কনডেন্স মিল্ক ২-৩ টেবিল চামচ, পানি ১ কাপ, চকলেট পছন্দ মতো, কোকো পাউডার খুব অল্প ।

প্রণালী:প্রথমে ডিম ফেটে নিন। চিনি দিন, গুড়া দুধ ও পানি দিন। এরপর কোকো পাউডার, চকলেট দিন। এখন পাত্রে মিশ্রণ ঢেলে প্রেসার কুকারে পানি দিয়ে ৮ সিটি দিন। এবার পুডিং পাত্রটি তুলে ঢাকনা খুলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।মজাদার চকলেট পুডিং । ছোট বড় সকলের কাছে খুবই ভালো লাগবে  চাইলে অতিথি আপ্যায়নে পরিবেশন করতে পারেন ।


No comments so far.

Leave a Reply