শুরু হয়ে গেল পূজা। ঘরে ঘরে চলবে বাহারি রান্না। তাই কিছু মজাদার রান্নার সহজ রেসিপি আপনাদের জন্য তুলে ধরা হল যাতে আপনারা সহজেই মজাদার খাবার গুল ঝটপট রান্না করতে পারেন আর উৎসবের আনন্দ উপভোগ করতে পারেন-

পোলাও

উপকরণঃ

পোলাও চাল চার কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, তেজপাতা কয়েকটি, গরম মসলা (চার টুকরা এলাচ ও দারুচিনি), কিশমিশ ১০ থেকে ১৫টা, কাঁচা মরিচ ৪-৫টি, কাজু বাদাম ২০টি, লবণ ও তেল পরিমাণমতো এবং ঘি এক টেবিল চামচ।

প্রণালিঃ

প্রথমে তেল ও ঘি গরম করে গরম মসলা ভেজে নিতে হবে। এবার চাল ধুয়ে তেলে দিয়ে লাল করে ভেজে নিন। এরপর আদা বাটা দিয়ে নেড়ে দিতে হবে। গরম পানি ও লবণ দিয়ে ফুটতে দিতে হবে। চাল ফুটে উঠলে কিশমিশ, কাজু বাদাম ও কাঁচা মরিচ দিন। পানি শুকিয়ে এলে চুলার আঁচটা আরও কমিয়ে তাওয়ায় বসিয়ে দিতে হবে। নামানোর আগে একটু চিনি দিয়ে নেড়ে দিতে হবে।

 লাবড়া

উপকরণঃ

পটোল, আলু, মিষ্টি কুমড়া, বেগুন, পেঁপে, কাঁচকলা (৪-৫টি করে), তেল পরিমাণমতো, আদা বাটা ১ চা-চামচ, হলুদের গুঁড়া আধা চা-চামচ, চিনি ও লবণ পরিমাণমতো, পাঁচফোড়ন ১ চা-চামচ এবং তেজপাতা ৪টি।

প্রণালিঃ

সব সবজি ডুমো ডুমো করে কেটে রাখতে হবে। বেগুন প্রথমে আলাদা করে ভেজে রাখুন। তেলে তেজপাতা আর পাঁচফোড়ন বাগার দিয়ে সব সবজি দিয়ে দিতে হবে। লবণ, হলুদ গুঁড়া, জিরা ও ধনে গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। ফুটে উঠলে বেগুন দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। মাখা মাখা হলে একটু চিনি দিলে স্বাদটা আরও ভালো হবে।

 

আমড়ার চাটনি

উপকরণঃ

আমড়া ৫০০ গ্রাম, চিনি, লবণ, আদা বাটা, জিরা বাটা ১ চা–চামচ করে, কাঁচা মরিচ ফাড়া ও সাদা সরিষা (আস্ত) পরিমাণমতো।

প্রণালিঃ

প্রথমে আমড়াগুলো চিকন করে কেটে নিতে হবে। তারপর অল্প তেলে একটু আস্ত মিষ্টি জিরা ও সরিষা ফোঁড়ন দিয়ে আমড়াগুলো ছেড়ে দিন। তারপর লবণ ও একটু হলুদের গুঁড়া দিয়ে ঢেকে দিতে হবে। নরম হয়ে এলে তাতে লবণ ও চিনি পরিমাণমতো দিয়ে কষিয়ে নিন। কষানো হলে অল্প জল দিয়ে ফুটাতে হবে। গা মাখা হয়ে এলে একটু আদা বাটা ও একটু জিরা বাটা দিয়ে ফুটিয়ে নামিয়ে নিন।

 

ছোলার ডাল

উপকরণঃ

ছোলার ডাল ১ কাপ (৫-৭ ঘণ্টা ভিজিয়ে রাখা), কোরানো নারিকেল, হলুদ, লবণ ও আদা বাটা পরিমাণমতো।

প্রণালিঃ

ভেজানো ছোলার ডালের সঙ্গে হলুদ, লবণ ও আদা বাটা মিশিয়ে সেদ্ধ করতে হবে। সেদ্ধ হলে নামিয়ে কড়াইতে ঘি, গরম মসলা ও কোরানো নারকেল দিয়ে ভাজতে হবে। তারপর তেজপাতা থেকে ভালো গন্ধ বেরোলে ডালটা ঢেলে দিতে হবে। ফুটে উঠলে একটু চিনি দিয়ে নামিয়ে নিন।

 

আলু-পটোলের ডালনা

উপকরণঃ

আলু ৪টি, পটোল ৪টি, লবণ, হলুদ ও মরিচ গুঁড়া পরিমাণমতো, ধনে গুঁড়া, জিরা বাটা, আদা বাটা ও গরম মসলা বাটা ১ চা–চামচ করে, চিনি আধা চা–চামচ এবং তেজপাতা ও বাদাম বাটা পরিমাণমতো।

প্রণালিঃ

আলু ও পটোল কিউব করে আলাদা করে কেটে রাখতে হবে। সবজিগুলোতে হালকা ভাপ দিয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে, কড়াইতে পরিমাণমতো তেল দিতে হবে। তাতে তেজপাতা, গোটা মিষ্টি জিরা, গোটা জিরা একটু পরিমাণে ফোঁড়ন দিতে হবে। মসলাটা বাদামি হয়ে গেলে তাতে একটু লবণ, একটু হলুদের গুঁড়া, লঙ্কার গুঁড়া, একটু আদা বাটা, একটু গরম মসলা বাটা, একটু চিনি একসঙ্গে নিয়ে তেলে দিতে হবে। দিয়ে মসলাটা কষাতে হবে। কষানো হলে সবজিটা দিয়ে আবার কষাতে হবে। অল্প পরিমাণ জ্বাল দিয়ে গা মাখা মাখা ঝোল দিয়ে ফুটিয়ে নামাতে হবে।

চালের পায়েস

উপকরণঃ

দুধ ১ লিটার, চাল ১ মুঠ এবং ছোট খেজুরের গুড়ের চাকা ২-৪টি।

প্রণালিঃ

দুধ ভালো করে জ্বাল দিতে হবে। ফুটে উঠলে চালটা ধুয়ে দিতে হবে এবং নাড়তে হবে যতক্ষণ না ফুটে ওঠে। চাল সেদ্ধ হয়ে গেলে গুড় দিয়ে ফুটিয়ে তুলতে হবে ভালো করে। ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

 


Comments are closed.