সকালে ঘুম থেকে উঠেই  এক কাপ কফির কাপে চুমুক দিয়ে দিন শুরু করে অনেকেই । শরীরকে চাঙ্গা করতে  অথবা ক্লান্তি দূর করতে কফি অতুলনীয়।

কিন্তু আপনি কি জানেন , যে রূপচর্চাতেও কফির ভূমিকা অতুলনীয়। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে  ও ত্বককে মসৃণ, কোমল অথবা আকর্ষণীয় করতে, কফির ফেসপ্যাক অসাধারণ কাজ করে । তা হলে চলুন জেনে নেই, ত্বকের  যত্ন নিতে কফির ফেসপ্যাক, কী ভাবে বানাবেন।

১ম  স্টেপক্লিনজিং

প্রথমে ক্লিজার বানানোর জন্য সবার  কফি নিন । একটি কাচের পাত্রে  ১-২  চামচ কফি এবং ২ চামচ অ্যালোভেরার জেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এখন  কফির এই মিশ্রণটি দিয়ে ২-৩  মিনিট ধরে মুখে হালকা করে ম্যাসাজ করুন। কফির মধ্যে ক্যাফিন নামক এক  উপাদান থাকে যা ত্বকের থেকে সমস্ত রকমের কালো দাগকে দূর করতে সাহায্য করে , ত্বককে উজ্জ্বল বানাতে সাহায্য করে। এই ভাবে ২-৩  মিনিট ম্যাসাজ করার পর, ঠাণ্ডা পানি দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন।

২। ২য়  স্টেপস্ক্রাবিং

এবার স্ক্রাবার বানানোর জন্য প্রথমেই, একটি কাচের পাত্রে  ১  চামচ চিনি নিবেন । এর পর ১ চামচ কফি নিবেন  এবং ১- ২ চামচ নারকেল তেল দিয়ে, ভালো করে এই উপকরণ গুলো মিক্স  করে নিন। তারপর  স্ক্রাবারটি দিয়ে  ভালো করে মুখে স্ক্রাবিং করুন।

এই স্ক্রাবারটি ত্বকের মধ্যে থাকা ডেথ ত্বকে  খুব ভালোভাবে পরিষ্কার করতে সাহায্য করে। ৪- ৫ মিনিট ধরে স্ক্রাবিং করার পর, পানি দিয়ে মুখ  ভালো করে ধুয়ে ফেলুন।

৩য়  স্টেপফেসপ্যাক

একটি কাচের পাত্রে  ১- ২ চামচ কফি নিন। তারপর  ১-২  চামচ বেসন, ১ চামচ টক দই, ১ চামচ মধু আর হাফ চামচ  লেবুর রস দিয়ে ভালো করে উপাদান গুলো মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণটি মুখে ১৫ -২০  মিনিট লাগিয়ে রাখুন। এবার  ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে কমপক্ষে ২-৩ দিন এই ফেসপ্যাকটি ব্যবহার করুন। ভাল উপকার পাবেন

এই ফেসপ্যাকটি  ব্যবহারে ত্বক  দ্রুত ফর্সা এবং উজ্জ্বল ও কোমল হবে । তা  ছাড়া ত্বকে যদি কোনও কালো দাগ থাকে, সেটা খুব ভালোভাবে দূর করতে সাহায্য করবে ।

যারা কর্ম ব্যস্ততার জন্য পার্লারে গিয়ে ত্বকে ফেসিয়াল করাতে পারেন না তারা বাসায় ফিরে এই প্যাক টি ব্যবহার করতে পারেন ।ভালো উপকার পাবেন ।

 


No comments so far.

Leave a Reply