সব রোগের মহা ঔষুধ হচ্ছে কালো জিরা

মৃত্যু ছাড়া সকল রোগের মহা ঔষধ কালো জিরা ।  প্রাচীন কাল  থেকেই মানুষ কালো জিরা ঔষধ হিসাবে ব্যবহার করে আসতেছে।  আমাদের ইসলামিক দৃস্টিতেও কালো জিরার উপকারিতা অনেক ।  বিভিন্ন ঔষাধালয় কালো জিরা এবং কালো জিরার তেল ঔষধ হিসাবে ব্যবহার করে থাকে ।

 

আসুন জেনে নিই কালোজিরায় আর কি কি উপকারিতা রয়েছে

মাথাব্যথা:

যাদের মাথাব্যথা রয়েছে তারা  কপালে উভয় পাশে  কানের পার্শ্ববর্তী স্থানে প্রতিদিন  ৩-৪ বার কালোজিরার তেল মালিশ করুণ ব্যথা চলে যাবে ।এবং  তিন দিন খালি পেটে ১ চা  চামচ করে তেল পান করুন অনেক  উপকার পাবেন।

যৌন দুর্বলতা:

কালোজিরা তেলের সাথে খাঁটি মধু একসাথে  মিশিয়ে সকালে খাবারের পর এক চামুচ করে খান।  এতে গোপন শক্তি বৃদ্ধি পাবে ।

চুলপড়া:

লেবু রস দিয়ে মাথায় ভালোভাবে ঘষুণ। এবার ১০- ১৫ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন ও ভালোভাবে মাথা মুছে নিন । তার পর মাথার চুল ভালোভাবে শুকানোর পর সম্পূর্ণ মাথায়  কালোজিরার তেল মালিশ ম্যাসেজ করুন । এতে করে চুলপড়া কমে যাবে।

কফ হাঁপানি:

বুকে ও পিঠে কালোজিরার তেল ম্যাসেজ করুন । এতে করে হাঁপানি সমস্যা সেরে যাবে অনেকটা।

স্মৃতিশক্তি বাড়ে অ্যাজমায় উন্নতি ঘটে:

১ চা  চামচ মধুতে ১-২ চা চামচ  কালোজিরা দিয়ে খেয়ে ফেলুন। এতে করে আপনার  স্মৃতিশক্তি বাড়বে । আর হালকা গরম পানিতে কালোজিরা মিলিয়ে ১ মাস বা ৪৫ দিনের মতো খেলে অ্যাজমার সমস্যা অনেকটা কমে যাবে।

ডায়াবেটিস:

কালোজিরা ও ডালিমের খোসা এক সাথে  ব্লেন্ডার করে মিশ্রণ টি কালোজিরার তেল সাথে খাবেন এটা ডায়াবেটিসে রুগীর জন্য উপকারী।

মেদ হৃদরোগ:

চায়ের সাথে নিয়মিত কালোজিরা মিশিয়ে চা  পান করলে হৃদরোগে যেমন উপকার হয়, তেমনি শরীরের মেদ ওঁ  কমে যায়।

অ্যাসিডিটি গ্যাস্টিক:

মনে রাখবেন এক কাপ দুধ ও এক টেবিল চামচ কালোজিরার তেল দৈনিক তিনবার যদি  ৫-৭ দিন পান করতে পারেন । তাহলে  গ্যাস্টিক কমে যাবে।

চোখে সমস্যা:

রাতে ঘুমানোর আগে চোখের উভয়পাশে ও ভুরুতে কালোজিরার তেল ম্যাসেজ করুন । এক কাপ গাজরের রসের সাথে  এক মাস কালোজিরা তেল পান  করুন উপকার পাবেন ।

উচ্চ রক্তচাপ:

যাদের উচ্চ রক্ত চাপের সমস্যায় ভুগছেন তারা  গরম পানীয় বা চা পান করবেন, তখন মনে করে সাথে কালোজিরা খাবেন। গরম খাদ্য বা ভাত খাওয়ার সময় কালোজিরার ভর্তা খান রক্তচাপ স্বাভাবিক থাকবে।

সব রোগের মহা ঔষুধ হচ্ছে কালো জিরা

জ্বর:

সকাল-সন্ধ্যায় লেবুর রসের সাথে  এক টেবিল চামচ কালোজিরা তেল পান করুণ। আর কালোজিরার একটা সুতি কাপড়ে নিয়ে  নাক দিয়ে  নিশ্বাস  গ্রহণ করুন ।

সৌন্দর্য বৃদ্ধি:

অলিভ অয়েল ও কালোজিরা তেল মিশিয়ে মুখে মেখে এক ঘণ্টা পর ভালো ফেস ওঁয়াস  দিয়ে ধুয়ে ফেলুন।

বাত:

যাদের পিঠে ও অন্যান্য বাতের বেদনায় কালোজিরার তেল ম্যাসেজ করতে পারেন । এ ছাড়া মধুসহ প্রতিদিন সকালে কালোজিরা খাবেন  স্বাস্থ্য ভালো থাকে।

দাঁত শক্ত করে:

যাদের দাঁতে সমস্যা রয়েছে বা সমস্যা না থাকলেও  দই ও কালোজিরার মিশ্রণ প্রতিদিন ২ বার  দাঁতে ব্যবহার করুন। এতে দাঁতে শিরশিরে অনুভূতি ও রক্তপাত বন্ধ হয়ে যাবে।

ওজন কমায়:

যারা বাড়তি ওজনের সমস্যা ভুগছেন এবং  ওজন কমাতে চান, তাদের খাদ্য তালিকায় গরম  পানি, মধু ও লেবুর রসের মিশ্রণ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এখন এই মিশ্রণে কিছু কালোজিরা পাউডার ছিটিয়ে দিন। তার পর  পান করুন খুব দারুণ উপকার পাবেন ।

কালজিরা একটি মহাঔষধের নাম তা কম বেশি আমরা সবাই জানি । কুরআন ও হাসিদের আলোকে কালজিরা মৃত ব্যতীত সকল রোগের ঔষধ। তাই প্রতিদিন কিালজিরা  খান, আর সুস্থ্য থাকুন।

 


No comments so far.

Leave a Reply