সবারই পছন্দ স্বাস্থ্যজ্জ্বল চুল । কিন্তু বাইরে বের হবার কারণে বিভিন্ন দূষণে চুল বিভিন্ন  ক্ষতিগ্রস্ত হয়। সব সময় তো আর  চুল পুরো ঢেকে রাখা সম্ভব হয় না। তাই আমাদের সবারই উচিৎ সপ্তাহে ২-৩ দিন চুলের যত্ন নেওয়া দরকার। তা না হলে চুল পড়া বেড়ে যায়, চুল রুক্ষ হয়ে পড়ে যায়।

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন , প্রোটিন এবং ভিটামিন বি  যা রুক্ষ ও দুর্বল চুলের জন্য বেশ  উপকারী। এতে করে  চুল পড়া বন্ধ হবে ।সেই সাথে  চুল বাড়তে সাহায্য করে।

কিভাবে ডিম দিয়ে চুলের যত্নে ডিমের প্যাক বানাবেন দেখে নিন।

১. একটা পাত্রে  ডিমের কুসুম ভালভাবে ফেটে নিন। আরেকটা পাত্রে  ২-৩  টেবিল চামচ টক দই ভালভাবে ফেটে নিন । এখন দইয়ের মধ্যে ডিমের কুসুমটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর এটি চুলের গোড়ায় ভালভাবে ম্যাসাজ করে লাগান। ১-১ ঘণ্টা ৩০ মিনিট পর  চুলটা ধুয়ে ফেলুন। আপনি চাইলে সপ্তাহে ২-৩ দিন এটি করলে চুল হয়ে হয়ে উঠবে মজবুত ও ঝলমলে।

২. প্রথমে একটি  পাত্রে  ভালভাবে পুরো ডিমটা ফেটে নিন। তারপর  এতে ২-৩ চা চামচ মধু মেশান। এবার মিশ্রণটি চুলের গোড়ায় ভালভাবে ম্যাসাজ করে লাগান। ১ -১  ঘণ্টা ৩০ মিনিট  পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ১ দিন  এটি করলে চুল পুষ্টি পাবে।

৩. প্রথমে একটি  ডিম নিন তারপর ডিমের সাদা অংশ ভালভাবে ফেটে এতে  অ্যালোভেরা জেল মিশিয়ে চুলে লাগাতে পারেন। এটি চুল মজবুত করতে সাহায্য করবে।

৪. ডিমের সাদা অংশ ভালভাবে ফেটে তাতে নারিকেল তেল মিশিয়ে চুলের গোড়ায় লাগান। ২০-৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এতে করে  চুলের রুক্ষভাব দূর করবে।

৫. একটা ডিম ভালভাবে ফেটে তাতে একটা কলা চটকিয়ে ভালভাবে মেশান। তারপর এতে নারিকেল তেল নিন। এখন মিশ্রনটি চুলে লাগিয়ে ২০ -৩০  মিনিট রাখুন। তারপর ভালভাবে শ্যাম্পু করে ফেলুন। এটি চুলের গোড়া মজবুত করবে, চুলের বাড়তে সাহায্য করবে।

 

সাবধানতা

  • যখন চুলে ডিম দিয়ে তৈরি প্যাক ব্যবহারের করবেন তখন অবশ্যই সবসময় ঠাণ্ডা পানি দিয়ে চুল ধোবেন।
  • তখন চুলে গরম বা হালকা গরম পানি ব্যবহার করলে ডিম চুলে জমে যেতে পারে।
  • প্যাক ধোয়ার পর শ্যাম্পু ব্যবহার করুন।

 


No comments so far.

Leave a Reply