বাঙ্গালী বলতেই মাছ ভাত আর ভর্তা। বাঙ্গালীদের কাছে ভর্তা অনেক জনপ্রিয় একটা খাবার। যদি হয় বাঙ্গালী তাহলে তো কথাই নেই ভর্তা কথাটা শুনলে জিভে পানি  চলে আসে না এমন বাঙ্গালী  খুজে পাওয়া বেশ কঠিন। আমরা সকলেই  কম বেশি ভর্তা বানাতে জানি। আর তাই আমরা আজকে হাজির হয়েছি  ৩ টি মজাদার সব ভর্তার রেসিপি নিয়ে তাহলে আসুন জেনে নিই ভর্তার  রেসিপিটি।

কালোজিরা খুব পরিচিত একটি নাম। ছোট ছোট কালো দানাগুলোর মধ্যে সৃষ্টিকর্তা যে কী বিশাল ক্ষমতা নিহিত রেখেছেন তা সত্যি বিস্ময়কর।

প্রাচীনকাল থেকে কালোজিরা মানবদেহের নানা রোগের প্রতিষেধক এবং প্রতিরোধক হিসেবে ব্যবহার হয়ে আসছে।
বিশ্বনবী হযরত মুহাম্মদ (সঃ) বলেছেন: “ তোমরা কালোজিরা ব্যবহার করবে, কেননা এতে একমাত্র মৃত্যু ব্যতীত সর্বরোগের মুক্তি এতে রয়েছে”।

১)  কালিজিরা ভর্তা

উপকরণ

✿ কালিজিরার অর্ধেক কাপ,

✿ রসুনের কোয়া ২-৩  টেবিল-চামচ,

✿ কাঁচামরিচ ৬/৭ টি,

✿ পেঁয়াজ কুঁচি ৩-৪ টেবিল-চামচ,

✿ লবণ পরিমাণমতো,

✿ সরিষার তেল ১- ২ টেবিল-চামচ।

প্রণালী

প্রথমে রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ একটি পাত্রে  ভেজে নিতে হবে । এবার   তেল ছাড়া  সব উপকরণ পাটায় বেটে তেল দিয়ে মেখে ভর্তা করুন।ব্যাস খুব সহজে হয়ে গেল কালো জিরার ভর্তা।

২) টাকি মাছের ভর্তা

উপকরণ 

✿ টাকিমাছ ১ থেকে দেড়  কাপ,

✿ পেঁয়াজ কুচি  পরিমান মত

✿ পেঁয়াজ পাতা ২ টেবিল চামচ,

✿ ধনে পাতা কুচি পরিমান মত,

✿ আদা কুচি সামান্য

✿ লবণ স্বাদ অনুযায়ী,

 

 

প্রনালী

মাছ সেদ্ধ করে বা ভেজে  কাটা বেছে ১ কাপ থেকে দেড় কাপ নিন। এরপর তেলে পেঁয়াজ দিয়ে হালকা বাদামী রং করে ভেজে নিন  । এবার পেয়াজপাতাসহ কুচি পেঁয়াজ দিয়ে মাছ গুলো হাতে বা পাঁটায় বেটে নিন ।সাথে  লবণ  দিন । এর পর ধনে পাতা দিয়ে হাতে চটকিয়ে নিন। এবার  আপনি চাইলে হাত দিয়ে গোল গোল বল বানিয়ে পরিবেশন করুন মজাদার টাকি মাছের ভাজা ভর্তা।

৩) আলু ডিম ভর্তার রেসিপি

উপকরণ

✿ ডিম ২-৩ টি,

✿ আলু ১-২ টি ,

✿ কাঁচামরিচ কুঁচি পরিমান মত যে যেমন ঝাল খায়।

✿ পেঁয়াজ কুঁচি ১-২ টেবিল চামচ,

✿ ধনেপাতা কুঁচি ১-২ চা চামচ,

✿ সরিষার তেল ১-২ চামচ

✿ লবণ পরিমাণমতো।

প্রণালী

প্রথমে আলু এবং ডিম সেদ্ধ করে নিতে হবে। এবার খোসা ছাড়িয়ে আলু এবং ডিম আলাদা ভাবে  একটি পাত্রে চটকে নিতে হবে । তারপর  পেঁয়াজ কুচি, লবণ এবং সরিষার তেল ১-২ চা চামচ দিয়ে ডিম ও আলু ভালো করে  মেখে ভর্তা বানান। ব্যাস হয়ে গেল আলু ডিম ভর্তা।

এইবার  ভর্তা গুলো গরম গরম ভাতের সাথে দারুণ মজা লাগবে খেতে।

 

 


No comments so far.

Leave a Reply