প্রতিদিনের ক্লান্তি , মানসিক চাপ, বিষন্নতা, ঘুমের সমস্যা কিংবা বয়স- নানা কারণেই আমাদের  চোখের নিচে কালি বা ডার্ক সার্কেল দেখা দিতে পারে। চোখের কালচে ভাব চেহারার সতেজতা অনেকটাই নষ্ট করে দেই । এই কারনেই  অল্প বয়সে চেহারায় পড়ে বয়সের ছাপ।

এখন বিভিন্ন বাজার বা সুপার সপ গুলতে চোখের নিচে কালো দাগ দূর করতে নানা ধরনের ক্রিম পাওয়া যায়। আমরা চাইলেই কালচে ভাব বা ডার্ক সার্কেল দূর করতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারি । যা বাসায় থাকে আপনার হাতের নাগালেও মিলবে। এই উপাদানগুলো নিয়মিত ব্যবহারে চোখের কালচে ভাব অনেকখানি হালকা হবে।

১) শসা

চোখের নিচে কালি দূর করতে শসা কুচি করে কেটে চোখের নিচে দিয়ে ২৫ – ৩০ মিনিট রাখতে হবে। তাছাড়া শসা রস করে তুলার বলের সাহায্যেও ব্যবহার করতে পারেন। শসা স্লাইজ করে কেটে চোখের ওপর রাখুন। উপকার পাবেন।

শসায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা সহজেই চোখের নিচের কালি দূর করতে সাহায্য করে। এছাড়া চোখের ফোলা ভাব দূর করতেও ব্যবহার করতে পারেন শসা।

 

২) গোলাপ জল

আমরা অনেকেই গোলাপ জল ত্বকে ব্যবহার করি । গোলাপ জল ত্বকের টোনার হিসেবে ভালো কাজ করে থাকে । দীর্ঘদিনের ক্লান্তি ও দুশ্চিন্তার ছাপ চেহারায় পড়লে চোখ খুব মলিন দেখায়। চোখের নিচে কালো দাগছোপ পড়ে। এই ধরনের সব  সমস্যা দূর করতে গোলাপ জল। আপনি চাইলে গোলাপ জল তুলার বলের সাহায্যে চোখের নিচে লাগাতে পারে। চোখের ক্লান্তিভাব দূর হবে।

 

৩) পর্যাপ্ত ঘুম দরকার

আমরা যতই ঘরোয়া উপায়ে টোটকা  ব্যবহার করি না  কেন, যদি পর্যাপ্ত ঘুম না হলে চোখের কালচে ভাব বা ডার্ক সার্কেল কখনই যাবে না। অনেকের ঘুমের সমস্যা আছে, তাদের চোখের নিচে কালি পড়ার সম্ভাবনা বেশি থাকে। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দিনে অন্তত ৭ থেকে ৮ ঘন্টা ঘুম জরুরী।

আমরা চাইলেই সকালবেলা ঘুম থেকে উঠে ও রাতে ঘুমাতে যাবার আগে অন্তত ১০ মিনিট ধরে বরফ সেক নিতে পারেন। কয়েক টা  বরফের টুকরা  পাতলা কাপড় ও টিস্যুতে মুড়ে চোখের ওপর রাখুন। এতে সারাদিনের ক্লান্তি দূর হবে। রাতেও ঘুম ভালো হবে।

 

৪) আলু

চোখের নিচের কালি দূর করতে আলুর জুড়ি নেই।কয়েক টুকরা  আলু থেঁতলে চোখের ওপর ১০-  ১৫ মিনিট রাখতে পারেন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চোখের নিচের কালো দাগ দূর হবে খুব সহজেই।

 

 

৫) ভিটামিন

আমরা সকলেই ভিটামিন ই ক্যাপ্সুল চিনি যা করতে হবে ভিটামিন ই ক্যাপসুলের ভেতরে যে তেল থাকে, তা চোখের নিচের কালচে ভাব দূর করতে অত্যন্ত কার্যকর। এই তেল রাতে ঘুমানোর আগে চোখের নিচে মেখে নিতে হবে। সকালে ফেস ওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। এভাবে নিয়মিত ব্যবহারে চোখের নিচের কালো দাগ দূর হবে সহজে ।

 

৬) ঠান্ডা টি ব্যাগ

 

আমরা সকলেই চা খায় ।টি ব্যাগ না ফেলে দিয়ে টি ব্যাগ ঠান্ডা হলে চোখের নিচে ব্যবহার করতে পারেন। এতে কালচে ভাব অনেকটা হালকা হবে এবং চোখের ফোলা ভাবও কমে যাবে।

উপরের উপাদান গুলো আপনার কাছে যদি  ঝামেলা মনে হয় ব্যবহার করতে না চান তাহলে ডার্ক সার্কেল দূর করতে  ক্রিম ব্যবহার করতে চাইলে  ভালো মানের ক্রিম ব্যবহার করবেন ।


No comments so far.

Leave a Reply