চোখ আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ন অঙ্গ। চোখ না থাকলে পুরা দুনিয়াটিই অন্ধকার। আমরা অনেকেই আছি  ঘন্টার পর ঘন্টা কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে কাজ করতে হয়। আর এই সব  কারনে ই আমাদের চোখের উপর মারাত্নক প্রেসার পড়ে। তাই আপনার চোাখ কে সুস্থ্য রাখতে মাঝে মাঝে চোখের বিশ্রাম প্রয়োজন।
তাহলে চলুন জেনে নেওয়া যাক সারা দিনের কর্ম ব্যস্ততার মাঝে ও কি করে চোখের যত্ন নিবেন ?

 

১.আমাদের  নিয়মিত চোখের ব্যায়াম করা দরকার। চোখ ভালো রাখার কিছু কিছু ব্যায়াম আছে যা নিয়মিত করলে আপনার চোখ সুস্থ থাকবে।

 

২. একটানা কোন চোখের কাজ করবেন না। আপনি যদি কম্পিউটারে কাজ করে থাকেন তবে আপনাকে অনেক সময় ‍ুস্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে হয়। এতে আপনার চোখে খুব প্রেসার পড়ে। এ কারনে আপনার চোখে খুব মারাত্নক  ক্ষতি হতে পারে। তাই একটানা কাজ না করে মাঝে মাঝে বিরতি নিয়ে কাজ করবে।

 

৩. আমরা যখন রাস্তা ঘাটে বের হবো  তখন ধুলা বালির হাত থেকে চোখ কে রক্ষা করতে চশমা ব্যবহার করতে পারেন । অতিরিক্ত রোদের মাঝে যদি যাতায়াত করতে হয় তখন ছাতা বা সানগ্লাস ব্যবহার করাটা জরুরী।

 

৪. আমরা সারা দিনেই  কর্মব্যস্ততার জন্য ভীষণ ব্যস্ত থাকি তাই  মাঝে মাঝে পরিস্কার পানি দিয়ে চোখ ধুয়ে নিন। এতে করে চোখ যেমন ভালো থাকবে তেমনি ক্লান্তি ও অনেকটা দূর হবে।

 

৫ ঘুমানোর আগে মোবাইল ব্যবহারের অভ্যাস আমাদের কম বেশি সবারই আছে  তা যদি বেশি পরিমান কারো থাকে থাকলে তা আজই ত্যাগ করুন। অনেকেরই শুয়ে শুয়ে রাত জেগে ফেসবুকিং করার অভ্যাস আছে। আপনি যখন শুয়ে মোবাইল ব্যবহার করেন তখন মোবাইল আপনার চোখের খুব কাছাকাছি থাকে। যা আপনার চোখের জন্য মারাত্নক  ক্ষতিকর।

 

৬. সকালে ঘুম থেকে উঠেই সবুজের দিকে তাকানোর অভ্যাস না থাকলে করে নিন । দিন দিন শহর অঞ্চলের গাছপালা কমে যাচ্ছে তাই সবুজ আর আগের মত খুব একটা  দেখা যায় না। তাই আপনি আপনার  ঘরের বা বারান্দায় পাশে টবে কিছু গাছ লাগাতে পারেন। এতে করে সকালে ঘুম থেকে উঠে তার দিকে কিছু সময় তাকিয়ে থাকুন।তা আপনার চোখের জন্য ভালো হবে ।

 

৭. আমরা অনেকেই ঘরের আলো বন্ধ করে মোবাইল ফোন ব্যবহার করি আবার অনেকেই আছি স্বল্প আলো বা তীব্র আলোতে পড়াশুনা করি এগুলো  না করাই ভালো। ।

 

৮. আপনার যদি অনেক সময় ল্যাপটপ বা কম্পিউটারে কাজ করতে হয় তবে স্ক্রিনের উপর স্ক্রিন সেভার লাগিয়ে নিন এতে করে চোখের জন্য ভালো হবে ।

 

৯. দৈনিক পরিমান মত ঘুমানোর চেষ্টা করুন ৭-৮ ঘণ্টা।

 

১০.চোখ মোছার জন্য নরম সুতি কাপড় বা রোমাল ব্যবহার করতে পারেন ।

 

 


No comments so far.

Leave a Reply