চিতই পিঠার রেসিপি

এখন শীত কাল । শীত কালে বিভিন্ন পিঠা পুলি খাওয়ার ধুম পড়ে  যায় সবার  ঘরে ঘরে। বিভিন্ন ধরনের  ভর্তা আর  মাংসের ঝোলের সাথে  নরম নরম  গরম চিতই পিঠা সবার একটু বেশিই পছন্দ। আর এখন  তো শহরের অলিতে গলিতে দেখা যায় বিভিন্ন  পিঠার দোকান। দোকান গুলতে হরেক রকমের ভর্তা সাথে পিঠা বিক্রি করে থাকে। কিন্ত বাইরে থেকে  কিনে আনা পিঠা কি স্বাস্থ্যকর ? এটা আমাদের অনেকের প্রশ্ন থাকে। তাই বাইরে থেকে না এনে বাসায় খুব সহজেই ঝামেলা ছাড়াই বানাতে পারেন এই নরম নরম চিতই পিঠা।

চলুন তাহলে  জেনে নেওয়া যাক  তুলতুলে গরম চিতই পিঠার রেসিপি

 

উপকরণ

(১) চালের গুঁড়ো ১-২  কাপ।

(২) তেল ১-২ চা চামচ।

(৩) বেকিং পাউডার ১ চা চামচ।

(৪)  লবণ স্বাদ মতো।

 

কিভাবে নরম তুলতুলে চিতই পিঠার রেসিপি পস্তুত করবেন 

প্রথমে বাটিতে চালের গুঁড়ো নিয়ে এর সাথে পরিমাণ মতো লবণ ও ১ কাপ কুসুম গরম পানি মিশিয়ে হাত দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এভাবে ১৫ থেকে ২০ মিনিটের মতো রেখে দিতে হবে যাতে চালের গুঁড়ো একটু নরম হয়ে যায়। এবার ১০ মিনিট পর আবার পানি মিশিয়ে হাত দিয়ে ভালো করে  মেখে নিন।

চালের গুঁড়ো সবগুলো গুলে যাওয়ার পর ভালো করে  একটু ফেটে নিতে হবে। মনে রাখতে হবে চিতই পিঠা ফোলানোর জন্য গোলাগুলো ফেটে নেওয়া খুবই জরুরি। যাদি  ভালোভাবে ফেটে নিলে পিঠার ভেতরে বুদবুদ থাকবে ও ফুলে উঠে সহজে। এতে চিতই পিঠা ভিজালে খুব ভালো ভাবে ভিজে যাবে এবং ভেতরটা  নরম থাকবে। তারপর  বাটিতে ১  চা চামচ তেল ও পানি নিয়ে মেশাতে হবে। তেল ও পানির মিশ্রণটা ১ টা  সুতি কাপড়ে লাগিয়ে নিয়ে পিঠার ছাঁচে লাগাতে হবে।

চিতই পিঠার রেসিপি

তারপর  চুলার আঁচ খুব অল্প  রেখে ছাঁচ গরম করে নিন। ছাঁচ গরম হলে এরপর এর মধ্যে পিঠার গোলা দিয়ে তারপর ঢাকনা দিয়ে ঢেকে ৪ থেকে ৫  মিনিট অপেক্ষা করুন। এবার  ঢাকনা তুলে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার এ পিঠা। তারপর  বিভিন্ন ধরনের ভর্তা বা মাংসের ঝোলের সাথে পরিবেশন করুন তুলতুলে চিতই পিঠার রেসিপি।



No comments so far.

Leave a Reply