তেজপাতার ইংরেজি নাম-  Bay leaf এটা একধরনের অ্যাণ্টি- ইনফ্যাল্মটারী।তেজপাতা হচ্ছে  এক ধরনের সুগন্ধি মসলা এবং তেজ পাতা কাঁচা অবস্থায়  পাতার রং সবুজ। সবুজ পাতা শুনানো হলে তেজপাতার রঙ হয় বাদামি।

তেজপাতায় রয়েছে ভিটামিন ‘E’ ও ‘C’।বহুকাল ধরেই তেজপাতা নিরাময়কারী ও ওষুধ ভেষজ পাতা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। তেজপাতা কেবল খেলে বা ব্যবহার করলেই হবে না, পোড়ালেও উপকার পাওয়া যায় বহুগুণ । প্রাচীন গ্রিক ও রোমানরা তেজপাতাকে  পবিত্র ওষুধ বলত। তেজপাতা বিভিন্ন সমস্যার সমাধানে ব্যবহৃত করা হতো। বিশ্বের অনেকেই তেজপাতা মসলা হিসেবে ব্যবহার করা হয়।

স্বাস্থ্যগুণ

 

১) হজমশক্তি বাড়ায়:

তেজপাতা শরীরের হজমশক্তি বাড়াতে দ্রুত কাজ করে থাকে। পেটফাঁপা, বদহজম, বুক জ্বালাপোড়া ইত্যাদির চিকিৎসায় তেজপাতা ব্যবহৃত হয়ে থাকে।

 

২) সর্দিকাশি বা ফ্লু এড়াতে:

সর্দিকাশি, কফ এবং ফ্লু থেকে মুক্তি পেতে তেজপাতা সেদ্ধ করে পানি খেলে খুব সহজেই সমস্যা সমাধান পাওয়া সম্ভব হয়।

 

 

৩) ক্যান্সার কোষের বৃদ্ধি এবং কিডনিতে পাথর হওয়া রুখতে:

তেজপাতা পানিতে সেদ্ধ করে খেলে কিডনির বিভিন্ন প্রদাহ রুখতে উপকার মিলবে। যাদের কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা আছে তারাও যদি তেজপাতা পানিতে সেদ্ধ করে খেলে বেশ উপকার পাবেন।

 

৪) হৃদরোগের ঝুঁকি কমাতে:

তেজপাতার মাধ্যমে ঝালভাব আনা স্বাস্থ্যকর রান্নার পদগুলো খাওয়ার মাধ্যমে কমতে পারে হৃদরোগের ঝুঁকি। কারণ তেজপাতায় থাকা বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট উপদান স্বাস্থ্য এবং হৃদপিণ্ড ভালো রাখতে সাহায্য করে থাকে।

 

সৌন্দর্যবর্ধক গুণাবলী

 

১) তরুণ্যদীপ্ত ত্বক ধরে রাখতে:

 

যাদের ত্বকে বলিরেখা আছে তারা যদি ঘরে সহজেই ‘অ্যান্টি-এইজিং সলিউশন’ বানাতে চাইলে তেজপাতা ভেজানো ফুটন্ত পানির বাষ্প মুখে লাগায় এতে করে ত্বকের বলিরেখা দূর হবে সহজে।

 

২) শরীরের দুর্গন্ধ কমাতে:

 

বিলাশবহুল এবং সুগন্ধিযুক্ত গোসলের জন্য অনেক  টাকা খরচ করার দরকার নেই। বরং এক টুকরা পরিষ্কার কাপড়ে গুঁড়া তেজপাতা কুসুম গরম পানিতে অল্প সময়  ডুবিয়ে রেখে, এই পানি দিয়ে গোসল করতে পারেনএতে করে শরীরের দুর্গন্ধ কমাতে সাহায্য করবে।

 

৩)ত্বক ও দাঁত উজ্জ্বল করতে:

প্রথমে তেজপাতাকে  সেদ্ধ করুন পড়ে  ঠাণ্ডা হলে তা দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে করে ত্বক ফর্সা করার পাশাপাশি এই মিশ্রণ ব্রণ শুকাতেও সাহায্য করবে। ঝলমলে  দাঁত পেতে সপ্তাহে ৩-৪ দিন দাঁতে তেজপাতা ঘষা যেতে পারে এতে করে দাঁত হবে উজ্জ্বল।

 

৪) খুশকি এবং চুলপড়া কমাতে:

যাদের চুলে খুশকির সমস্যা আছে তারা তেজপাতা সেদ্ধ পানি দিয়ে চুল ধুলে খুশকি কমে অনেক টা ও চুলপড়া বন্ধ করতেও সাহায্য ও করে । চুল কমে যাওয়ার স্থানগুলোতে তেজপাতার এসেনসিয়াল তেল  মাখতে পারেন এতে করে নতুন চুল গজাবে।

 

 


No comments so far.

Leave a Reply