বিরিয়ানি নাম শুনলেই জিবে পানি  চলে আসে। আশেপাশে গন্ধ শুনলেই ইচ্ছে করে খেতে । বিরিয়ানি সব  মানুষের অনেক প্রিয়। বাঙালি রা  তো বিরিয়ানি বলতে অজ্ঞান। এমন কোন মানুষ নেই যে কিনা বিরিয়ানি পছন্দ করে না। আর যদি সেটা কাচ্চি বিরিয়ানি হয় তাহলে তো কোন  কথায় নেই। আমরা বাসায় বিরিয়ানি রান্না করা টা খুব ঝামেলা মনে করি কিন্তু না খুব সহজেই আপনি বাসায় রান্না করতে পারবেন । তাহলে আর দেরি না করে আজই বাসায় রান্না করে ফেলুন। জেনে নিন বিয়ে বাড়ির মতো পারফেক্ট কাচ্চির রেসিপি টি।

 

উপকরণ :

খাসির মাংস ৩- ৪ কেজি,

বাসমতি চাল দেড় কেজি বা ২ কেজি,

ঘি ২৫০- ৩০০ গ্রাম,

আলু হাফ  কেজি,

পেঁয়াজের বেরেস্তা ২-৩ কাপ,

দারুচিনি ৯-১০ টুকরো,

এলাচ ৮-১০ টি,

আদা বাটা ৪-৫ টেবিল চামচ,

রসুন বাটা ৪-৫ টেবিল চামচ,

গরম মসলা গুঁড়া (দারুচিনি,

এলাচ,

জয়ফল,

জয়ত্রি,

শাহজিরা ও গোলমরিচ) ২-৩ টেবিল চামচ,

জিরা ১ চা চামচ,

দই ২ কাপ,

দুধ ৩-৪ কাপ

আলুবোখারা ১৫-২০টা,

গোলাপ জল ১ টেবিল চামচ,

লবণ পরিমাণ মতো।

 

প্রনালী :

প্রথমে মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে । এবার হাঁড়িতে মাংসের সাথে আদা রসুন বাটা, লবণ, চিনি, টকদই, দারুচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে মেখে ১ ঘণ্টা রেখে দিন। গরম মসলার গুঁড়া, অর্ধেক ঘি ও জাফরান দিয়ে ভালোভাবে মাংস মেখে ১৫-২০  মিনিট রাখুন।

এবার ২ কাপ দুধ মাংসের ওপর ঢেলে দিন। আলু লবণ মেখে তেলে ভেজে মাংসের ওপর দিন।

চাল ধুয়ে ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন। এবার চাল আধা সেদ্ধ করে মাংসে দিন। বাকি অর্ধেক ঘি, পেঁয়াজের বেরেস্তা, কিশমিশ, আলুবোখারা, বাদাম, গোলাপ জল ছড়িয়ে দিয়ে অল্প আঁচে ১ ঘণ্টার মতো চুলোয় রাখুন। চুলোয় উঠানোর আগে আটা গুলিয়ে হাঁড়ির মুখ ভালো করে বন্ধ করে দিন। ১ ঘণ্টা পর তাওয়ার ওপর হাঁড়ি বসিয়ে অল্প জ্বালে  দমে রাখুন।

চুলা থেকে নামিয়ে পছন্দমতো সালাদের সাথে  গরম গরম পরিবেশন করুন কাচ্চি বিরিয়ানি।

 


No comments so far.

Leave a Reply