জীবনে চলার পথে  সফল হতে চাইলেই তো আর সফল হওয়া যায় না। তবে সফল হতে গেলে যেটা আমাদের সবার আগে  প্রয়োজন তা হলো মানসিকভাবে শক্ত হওয়া এবং নিজের প্রতি  আত্মবিশ্বাসি হওয়া।

পরিস্থিতি যে সব সময় আপনার পক্ষেই থাকবে তা কিন্তু নয়। পরিস্থিতি আপনাকে যে কোন পর্যায়ে নিয়ে যেতে পারে।  তাই সবার আগে এটা অবশ্যই মাথায় রাখা দরকার। সেই কথা মাথায় রেখেই যেকোনো নতুন কাজ করতে হবে বা করা উচিৎ।

তবে মানসিকভাবে শক্ত হওয়ার জন্য নিজের মনকেই সবার আগে স্থির রাখতে হবে ।  কিন্তু আমরা  অনেকেই আছি নিজের  মনের জোড় না বাড়িয়ে নিজের ভাগ্যকেই দোষারোপ করতে থাকি । ভাগ্যকে দোষারোপ না করে নিজের মনের জোর বাড়াতে চেষ্টা করা উচিৎ।

এবার দেখে নিন কীভাবে নিজের মনের জোর বাড়িয়ে সফলতাকে আপনার সঙ্গী করে তুলবেন – …

১. নিজের প্রতি ছোট  না হওয়া

নিজের প্রতি কখনোই ছোট  বোধ করবেন না। নিজেকে কখনোই আহারে, বলার কোনও দরকার নেই এতে আপনার সময়ই নষ্ট হবে এবং  আপনার কোনো লাভ হবে না।নিজেকে ছোট না ভেবে সেখান থেকে উঠে দাঁড়ান খুব  কাজে দেবে।

২. লক্ষ্যে স্থির হওয়া

আপনার পাশে যদি কেউ না থাকে  তাহলে ভয় পাবেন না। সত্যি বলতে নিজেই নিজের সব থেকে বড়  লাঠিয়ার। যদি কেউ আপনার সাথে  চলতে না চায় তাহলে একাই চলুন। তাহলে সাফল্য পাওয়ার পর কারোর প্রতি কৃতজ্ঞতা স্বীকার করতে হবে না।

৩. পরিবর্তনকে ভয় না পাওয়া

আপনার রোজকার জীবনে চলার পথে  যদি কোনও পরিবর্তন ঘটে তাহলে ভয় পাবেন না। জানবেন, সব পরিবর্তন আপনার প্রতি এক একটি  চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে । তাই ভয় না পেয়ে পরিবর্তনকে আপন করতে শিখুন ।

৪. পছন্দ না হওয়া কাজ না করা

ধরুন যে ,  এমন কাজ যা আপনার ঠিক পছন্দ হচ্ছে না । তাই আপনি ঠিক পারবেন না। এমনকি আপনার মনে কাজের প্রতি একটুও  আত্মবিশ্বাস নেই। তখন সেই কাজ না করাটাই  ভালো। কারন যে কাজ আপনি মন থেকে ভালোবাসেন সেই কাজ করুন দেখবেন সাফল্য পাবেন ।

৫. অন্যের কথার গুরুত্ব না দেওয়া

জীবনে চলার পথে কে কী বলল তাতে আপনার কী! কারোর কথায় বেশি  গুরুত্ব দেওয়া ছেড়ে দিন। নিজের জীবন কীভাবে কাটাবেন, কী কাজ করে ভালো থাকবেন, তা একান্ত আপনার নিজের  সিদ্ধান্ত। আপনার জীবনের সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব অন্য কারোর হাতে কখনোই ছেড়ে দিবেন না ।

৬. ভাগ্যকে দোষারোপ না করা

আমরা সাধারণত কী হয়নি তা নিয়ে বেশি ভাবনা-চিন্তা করে থাকি । সামনে কী হতে পারে, সেই নিয়ে ভাবনা-চিন্তা করুন। তাতে আপনার সময়ও বাঁচবে এবং নিজের মনোবলও বাড়বে ।

৭. একই ভুল বারবার না করা

জীবনে চলার পথে অনেক ধরনের ভুল হয়ে থাকে তাই একই ভুল বারবার করার কোনও মানেই হয় না। প্রতিবার একই ভুল করতে থাকলে আস্তে আস্তে নিজের কাছেই নিজের মনোবল ভেঙে যাবে। তাই একই ভুল বারবার না করে ধীরে সুস্থে কাজ করুন।

৮. অন্যের খুশিতে খুশি হওয়া

আমাদের সবার উচিৎ অন্যের খুশিতে খুশি হওয়া ।  সব মানুষের সাথে  সম্পর্ক ভালো রাখুন। দেখবেন আপনার সাফল্যতে এবং খারাপ সময় অনেকের সঙ্গ পাবেন অনেকের । তবে যদি অন্যের খুশিতে খুশি না হন, তাহলে আপনি ভেঙে পড়বেন অনেক । তাই অন্যের খুশিতে খুশি হওয়ার চেষ্টা করুন ।

৯. প্রথমবার সফল হতে না পেরে ভেঙে পড়া

যদি প্রথমবার সফল হতে না পারেন, তাহলে আবার চেষ্টা করুন ভেঙ্গে পরবেন না । আমরা কম বেশি সবাই জানি চেষ্টা না করলে কেউই কখনও সফল হতে পারে না। তাই প্রথমবার যদি কোনোভাবে সফল হতে না পারেন, তাহলে ভেঙে না পড়ে, শক্ত হয়ে উঠে দাঁড়ান এবং দ্বিতীয় বার আবার চেষ্টা করুন ।

১০. একাকীত্বকে ভয় না পাওয়া।

আপনার সাথে  কেউ না থাকলেও একাকীত্বকে  কখনোই ভয় পাবেন না। যদি খারাপ সময় কেউ আপনার পাশে দাঁড়াতে না চায় তাহলে ক্ষতি কী । একাই পরিস্থিতির মোকাবিলা করুন। দেখবেন, এতে আপনার মন যেভাবে শক্ত হবে তা কখনোই ভেঙ্গে  যাবে না এবং ভাঙতেও পারবেন না কেউ।

১১. ধীর স্থিরভাবে কাজ করা

যখন দেখবেন  পরিস্থিতি আপনার সাথে নেই , তখন ধীর স্থিরভাবে কাজ করুন। তাড়াহুড়ো করে কোন কাজ করলে কিছুই হবে না। তাতে বরং অনেক ভুল হতে পারে। তাই পরিস্থিতি আপনার দিকে  হলে মাথা ঠান্ডা রেখে কাজ করুন।

১২. কাজের পর নিজেকে জাহির না করা

প্রতিটি মানুষের উচিৎ নিজের লক্ষ্যে স্থির থাকা । যাতে কেউ না আপনাকে লক্ষ্যভ্রষ্ট করতে পারে। সফল হওয়ার পর নিজেকে কখনোই  জাহির করবেন না। কারণ, নিজের ঢাক নিজে না পেটানোই ভালো কাজ ।

 


No comments so far.

Leave a Reply