আজ আপনার প্লেটে যে জয়ফল বা জয়ত্রী সুভাষ ছড়ায় তার পেছনে রয়েছে অনেক রক্তপাতের ইতিহাস।
ইন্দোনেশিয়ার মালুকা দ্বীপপুঞ্জের ছোট্ট একটা দ্বীপ স্পাইস আইল্যান্ড। স্পাইস আইল্যান্ড ছিল একটা উর্বর ভূমি এই দ্বীপের চমৎকার আবহাওয়া এবং জলবায়ু ছিল জয় ফলের জন্য স্বর্গ। এখানে মানুষ ছিল খুবই শান্ত প্রিয়। দ্বীপের মানুষ সুখে শান্তিতে দিন কাটাচ্ছিল কিন্তু একসময় তাদের এই সুখ শান্তির দিন শেষ হল। তাদের এই গুপ্তধনের কথা ছড়িয়ে পড়লো গোটা পৃথিবীতে।
১৫০০ থেকে ১৬০০ শতাব্দীর দিকে আরব বনিকরা এই দ্বীপ খুঁজে বের করে প্রথমবারের মতো। আরবরা এই মসলা বিভিন্ন বন্দরে বন্দরে বিক্রি শুরু করলো এবং বলা হত সোনার ওজনে তারা জয়ফল বিক্রি করতো। তখনকার জামানায় এক কেজি জয়ফল দিয়ে লন্ডনে একটা বাড়ি কিনে ফেলা যেত। এই জয়ফল তখন এতটাই দুর্লভ জিনিস ছিল।
পর্তুগিজরা এর সন্ধানে উঠে পড়ে লাগল, একদিকে ব্রিটিশরা যেমন এই দ্বীপের দখল নিতে চায় অন্যদিকে ডাচরাও এই দ্বীপের দখল নিতে চায়। আর এই দ্বীপের আদি বাসিন্দা যারা ছিল তারা দাসত্বের জীবন বেছে নিতে বাধ্য হলো। আর তখন আরেকটা কথা প্রচলিত হয়ে পড়ে “জয়ফলে আছে প্লেগ রোগ প্রতিরোধের ক্ষমতা”। তখন প্লেগ রোগ পুরো পৃথিবী কে জেঁকে ধরেছিল তাই সবাই চাচ্ছিল এর পরিত্রাণের উপায় টাকে নিজের কব্জায় রাখতে। ১৬১৬ খ্রিস্টাব্দে ব্রিটিশ সেনাপতি নাথানিয়েল কোর্টহোপ স্পাইস আইল্যান্ড প্রথমবারের মতো দখল করে। কিন্তু মাত্র চার বছর পর ১৬২০ খ্রিস্টাব্দে নিজ দলের মধ্যেই এক ডাচ গুপ্তচরের হাতে প্রাণ যায় কোর্টহোপের। এরপর ব্রিটিশরা দাবি করতে থাকে এই দীপটা তাদের অন্যদিকে ডাচরাও তাদের দখল ছাড়েনি রক্তক্ষয়ী যুদ্ধে প্রাণ যায় উভয় দলের অসংখ্য সৈন্যের।
বর্তমান সময়ের কথায় আসিঃ বর্তমানে স্পাইস আইল্যান্ড ঠিক আগের মতোই জয়ফলের চাষ হচ্ছে সেখানের বাসিন্দারা খুবই সুখে শান্তিতে জীবন যাপন করছে। কিন্তু তাদের পূর্বের তিক্ত অভিজ্ঞতা এখনো তাদেরকে দেয় পীড়া দেয়। স্পাইস আইল্যান্ড এখন ঘুরতে যাওয়ার জন্য একটা দারুন লোকেশন বিভিন্ন দেশের পর্যটকদের কাছে এটা যেমন একটা ঐতিহাসিক স্থান তেমনি মনোরম পরিবেশের জন্য স্থানটাকে অনেক পর্যটক বেছে নেন। তবুও কেন জানি স্পাইস আইল্যান্ডের বাতাসে জয়ফল জয়ত্রীর সুগন্ধ ছাপিয়ে একটা চাপা কান্নার আভাস পাওয়া যায়।
আসুন এবার জানি জয়ফল আসলে কি এবং কি কি হয় জয়ফল দিয়ে?
জয়ফলের উপরের যে আবরণ থাকে সেটা দিয়ে তৈরি করা হয় সুস্বাদু চকলেট এবং অন্যান্য অনেক কিছু তার ঠিক মাঝখানে আরেকটা লেয়ার থাকে যে লেয়ারটাকে আমরা চিনি জয়ত্রী হিসেবে। আর তার মাঝখানে যে শক্ত আবরণ সেই শক্ত আবরণটা ভাঙলে মাঝখানের যে অংশটা থাকে একটা সুপারির মতো দেখতে সেই জিনিসটাই মূলত জয়ফল যেটা বিরিয়ানি পোলাও শাহী রান্না মেজবানি এবং অন্যান্য অনেক রেসিপিতে ব্যবহার করা হয়। এছাড়া জয় ফল ব্যবহার করা হয় নানা রকম হারবাল মেডিসিন তৈরিতে।

No comments so far.

Leave a Reply