বাঙালির খাবারের পাতে বাড়তি স্বাদ যোগ করে ইলিশ। ভোজনরসিকের পাতে গরম ভাত আর ইলিশের যেকোনো পদ হলে যেন আর কিছুই লাগে না!ইলিশ দিয়ে বিভিন্ন পদ রান্না করা যায় যেমন-  ইলিশ ভাজা, ইলিশ দোপেঁয়াজা, ইলিশের ঝোল কিংবা ইলিশ ভাপা- যেকোনো পদই জিভে জল আনার মতো।তাই তো আমরা মাছে ভাতে বাঙালি। কলাপাতায় ইলিশ ভাপা খেয়েছেন তো না খেলে আজই রান্না করে ফেলুন মজাদার কলাপাতায় ইলিশ ভাপা। খুবই সহজ রান্না করা কিভাবে রান্না করবেন দেখে নিতে পারেন ।

 

উপকরণ

ইলিশ- ৭-৮  টুকরা,

হলুদ- ১-২  চা চামচ,

নারিকেল কুচি- আধা  কাপ,

কাঁচামরিচ- ৮-১০ টি,

টকদই- ২-৩ চা চামচ  ,

খাঁটি সরিষার তেল- আধা  কাপ,

আস্ত সরিষা- আধা কাপ,

লবণ- স্বাদমতো।

 

প্রণালী

আস্ত সরিষার সাথে  কাঁচামরিচ ও অল্প পানি দিয়ে ব্লেন্ড করে নিতে হবে প্রথমে । এবার এতে হলুদ, লবণ, চিনি ও নারিকেল কুঁচি দিয়ে দিয়ে আরেকবার ব্লেন্ড করে নিন। যাদের বাসায় বেল্ডার নেই তারা পাটায় বেটে নিতে পারেন। এবার  এতে টকদই ও সরিষার তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর  মাছের টুকরাগুলোর গায়ে সরিষার এই মিশিয়ে  নিন। ১০-১৫ মিনিট মেরিনেট হতে দিন।

এরপর  পরিষ্কার কলাপাতা নিয়ে দুই ভাগ করে কেটে নিন। চুলায় অল্প জ্বালে  একটি তাওয়া নিয়ে তার উপর পাতাগুলো অল্প গরম করে নিন। এতে করে কলা পাতা ভেঙে বা ফেটে যাওয়ার ভয় থাকবে না। এবার একটি পাতার টুকরা নিয়ে তাতে সরিষার লাগিয়ে নিন । এখন  তার উপর মাছের টুকরাগুলো দিন । মাছের উপর আরেক বার  সরিষার দিতে হবে।আপনি  চাইলে এর উপর কাঁচা মরিচ দিতে পারেন। এরপর  পাতাটি দিয়ে মাছের টুকরাটি ভালোভাবে মুড়িয়ে নিতে হবে । এখন  সুতা দিয়ে ভালোভাবে আটকে দিন যাতে করে খুলে না যায় । এভাবে সবগুলো মাছের টুকরা তৈরি করে নিন।

এবার একটি পাত্রে  সামান্য তেল গরম করে নিন। এখন ২ টি পাতুরি নিয়ে খুব অল্প জ্বালে  সেদ্ধ করুন ৪-৫  মিনিট। তারপর  উল্টে দিয়ে একইভাবে অন্যপাশও সেদ্ধ করে নিতে হবে ।  ব্যাস হয়ে গেল কলা পাতার ইলিশ ভাপা। এবার পরিবেশন করুন গরম ভাতের সাথে  মজাদার কলাপাতায় ইলিশ ভাপা।

 


No comments so far.

Leave a Reply