কোঁকড়া চুলের সমস্যা সাধারণত সিল্কি চুলের চাইতে বেশী হয়ে থাকে । আর এই কারনেই কোঁকড়া চুলের জন্যই প্রয়োজন হয় বাড়তি যত্নের। যদি সঠিক যত্ন না নেও হয় তাহলে এর অভাবে কোঁকড়া চুল আরও শুষ্ক হয়ে যায়। কোঁকড়া চুলে প্রতিদিনই কন্ডিশনিং,-ময়েশ্চারাইজিং করার প্রয়োজন পড়ে । আর  এই জন্যই  কোঁকড়া চুলকে সুন্দর ও কোমল রাখতে সপ্তাহে ১ দিন  হেয়ার প্যাক লাগান। আর সঠিক নিয়মে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে । আসুন জেনে নিই, কোঁকড়া চুলের যত্নে ব্যবহারে কিছু প্যাক, যা আপনার কোঁকড়া চুলকে নরম ও মোলায়েম রাখতে সাহায্য করবে ।

 

১) ব্যবহার করুন ভিনেগার

বাজারের কন্ডিশনার ব্যবহার না করে চুলে ব্যবহার করতে পারেন  ভিনেগার । কোঁকড়া চুলে প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে এটি খুব ভাল কাজ করে থাকে । এটি চুলের খুশকিও দূর করে থাকে। ১-২ কাপ ভিনেগার, ১-২ কাপ পানির সাথে মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর এটি কন্ডিশনারের মত করে ব্যবহার করুন। ৪- ৫ মিনিট পর ধুয়ে ফেলুন। চুল হয়ে উঠবে ঝলমলে ।

 

২) অ্যালোভেরা

অ্যালোভরা কোঁকড়া চুলকে উজ্জল ও নরম করতে সাহায্য করে বহুগুণ । আপনি চাইলে শুধু অ্যালোভরা জেলও  ব্যবহার করতে পারেন আবার যদি চান তাহলে অন্যান্য উপাদানের সাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিতে পারেন। ২-৩ টেবিল চামচ নারকেল তেল, ৩- ৪ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ২- ৩ টেবিল চামচ দই। সবগুলো উপাদান দিয়ে ভালো করে ১ টি  প্যাক তৈরি করে নিন। ২৫-৩০ মিনিট পর চুল শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি ব্যবহারে চুল হয়ে উঠবে সুন্দর  ও আপনার কোঁকড়া চুলকে করে তুলবে নরম।

 

৩) ডিম

কোঁকড়া চুলকে নরম ঝলমলে করতে ডিমের জুড়ি নেই। ডিম চুল নরম করার সাথে সাথে চুলে পুষ্টিও দিয়ে থাকে । ২ টি ডিমের সাদা অংশের সাথে ২-৩ টেবিলচামচ বাদাম তেল, ১ কাপ দই দিয়ে প্যাক তৈরি করে নিন। ২০- ৩০ মিনিট পর প্যাকটি শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে বা ঠান্ডা  বা দিয়ে শ্যাম্পু করে ফেলুন। নিজেই বুজতে পারবেন কতটা ঝলমলে হয়েছে ।


No comments so far.

Leave a Reply