আমরা সবাই জানি ফুলের রানী বলতে গোলাপ ফুলকে বোঝানো হয়ে থাকে। গোলাপ শুধু সৌন্দর্যের ধারক নয়, রূপচর্চায় এর বিশেষ ভূমিকা পালন করে । নারীদের সৌন্দর্যচর্চায়, বিভিন্ন  প্যাকের সাথে  গোলাপ জল ব্যবহার করে থাকি । সেই আদি যুগ থেকেই ত্বকের যত্নে গোলাপ জল ব্যবহার হয়ে আসছে । বাজার ঘুরলে পাওয়া যায় নানা ব্র্যান্ডের গোলাপ জল। কিন্তু বাজারের গোলাপ জল অনেকের ত্বকে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই বাজার থেকে না কিনে ঘরে তৈরি করে নিতে পারেন গোলাপ জল। শুনতে কঠিন মনে হলেও গোলাপ জল ঘরে বানানো বেশ সহজ।

যা যা লাগবে:

গোলাপের পাপড়ি ১ কাপ

পানি ১-১/৪ কাপ

প্রণালী:

১। প্রথমে পাপড়িগুলো অবশ্যই তাজা ও প্রাকৃতিক গোলাপ ফুলের হতে হবে। রাসায়নিক ছিটানো, কৃত্রিম ভাবে সতেজ রাখা বা হাইব্রিড গোলাপের পাপড়ি ব্যবহার না করাই ভালো ।

২। এরপর পাপড়িগুলো ছিঁড়ে নিতে হবে ।

৩। তারপর  পাপড়িগুলো ধুয়ে ফেলুন ভালো করে যেন ময়লা না থাকে ।

৪। পাপড়িগুলো একটি পরিষ্কার পাত্রে  রাখুন। রান্না করা বা চা তৈরির হাঁড়ি ব্যবহার করবেন মোটেও করবেন না। দুধের হাঁড়ি খুব ভালো করে মেজে তারপর ব্যবহার করা যাবে বা নতুন হাড়ি নিতে পারেন ভালো হয় ।

৫। এবার  এতে পানি দিয়ে দিন ঠিক যেটুকু বলা আছে। খুব বেশি পানি দিলে গোলাপ জল পাতলা হয়ে যাবে ।

৬। এবার ঢাকনা দিয়ে অল্প আঁচে হাড়িটি চুলায় দিন।

৭। গোলাপ পানি জ্বাল দেবেন, বলক আনাবেন না। বলক তুললে  গোলাপ জলের গুণাগুণ নষ্ট হয়ে যাবে।

৮। যতক্ষণ না পানির রং পরিবর্তন হয়ে গোলাপের রং এর হচ্ছে ততক্ষণ পর্যন্ত পানি জ্বাল দিতে থাকবেন খুব অল্প আঁচে ।

৯। একটু  লক্ষ্য করলে গোলাপের তেল পৃষ্ঠের উপর ভাসমান দেখতে পাবেন।

১০। এবার চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে একটি এয়ার টাইট বয়ামে গোলাপ জল ভরে রাখুন ।

১১। যারা দীর্ঘদিন ব্যবহার করতে চান তারা ফ্রিজে সংরক্ষণ করতে পারেন গোলাপ জল।

যেসব কাজে গোলাপজল ব্যবহার করা হয়:

১) নারীরা গোলাপজল ত্বকের টোনার হিসেবে ব্যবহার করে থাকে । এটি ত্বকের অতিরিক্ত তেল, ময়লা ও অন্যান্য ময়লা মুছে ফেলে  ত্বককে ঠাণ্ডা করে দেয়। ঠান্ডা গোলাপ জল একটি তুলার বলে লাগিয়ে ত্বকের টোনার হিসেবে ব্যবহার করা যায় এতে ত্বক ফ্রেস হয় ।

২) ক্লিঞ্জার বা পরিস্কারক হিসেবে ব্যবহার করতে সমান পরিমাণ মধু ও গোলাপজল মিশিয়ে নিন । এরপর তুলায় লাগিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। ১৫- ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক পরিস্কার হয়ে গেছে।

 


No comments so far.

Leave a Reply