যাদের ত্বক তৈলাক্ত, তার মানে এই নয় যে শীতের দিনেও ত্বকে তেলতেলে  ভাব থাকবে।

শীত কালে তৈলাক্ত ত্বকও রুক্ষ ও শুষ্ক হতে পারে, যদি ঠিক  উপায়ে যত্ন না নেয়া হয়। এইসব কারনেই ত্বকে ব্রণ বা কালো কালো ভাব দেখা দিতে পারে। তাই শীতেও তৈলাক্ত ত্বকের জন্য দরকার বাড়তি যত্ন নেওয়া।

 

আজ আমরা জানবো শীতে তৈলাক্ত ত্বকের যত্ন কিভাবে নিতে হবে সে সম্পর্কে জানবো।

 

১) ফেসওয়াশ:

 

যে ফেসওয়াশটি আপনার ত্বকের সাথে মানানসই, সেটিই ব্যবহার করতে হবে । প্রতিদিন কম পক্ষে ২ বার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার দরকার । আর  ব্রণরোধী ফেসওয়াশ এ সময় ব্যবহার না করাই ভালো। এতে আপনার ত্বক অনেক বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে যেতে পারে।

 

২) স্ক্রাবিং:

 

শীতের সময় অবশ্যই ত্বকের মরা কোষ সড়াতে হবে। তাই সপ্তাহে একদিন  হলেও ত্বকে স্ক্রাবিং করুন। এতে করে ত্বকের রুক্ষ ভাব দূর হয়ে ত্বক হবে নরম ও মসৃণও সতেজ।

 

৩) টোনার:

 

ত্বকের টোনার ব্যবহার ফলে আপনার ত্বকের প্রাকৃতিক পিএইচ ব্যালান্স ঠিক রাখতে পারবেন। টোনার আপনার ত্বককে সব সময় সতেজ ও প্রাণবন্ত  চেষ্টা করে । আর শীতের সময় তৈলাক্ত ত্বকের কোষের মুখ বড় হয়ে যায় এই কারনে ত্বকে  ময়লা বেশি জমে।  টোনার ব্যবহারে আপনার ত্বকের কোষের মুখ স্বাভাবিক রাখতে সাহায্য করবে।

 

৪) ময়েশ্চারাইজার:

 

আপনার ত্বক তৈলাক্ত হলেও শীতের সময় ময়েশ্চারাইজার ব্যবহার করা খুবই জরুরি। ময়েশ্চারাইজার ব্যবহারে  ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। তবে খেয়াল রাখবেন অবশ্যই জেল বা ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

৫) ফেস অয়েল:

 

সব ধরনের ত্বকের জন্য এসেনশিয়াল অয়েল আছে, যা ত্বককে তৈলাক্ত না করে নরম ও মসৃণ রাখে সাহায্য করে । তাছাড়া এটি ত্বকের স্বাভাবিক তেল নিঃসরণেও সাহায্য করে। তাই প্রতিদিন গোসলের পর মুখে ফেস অয়েল ব্যবহার করুন এতে করে ত্বক হবে নরম ও মসৃণ ।

 

৬) আই ক্রিম:

 

শীতের সময় যেমন ত্বক রুক্ষ হয় তেমনি চোখের চারপাশও রুক্ষ হয়ে যায়। তাই ত্বকের এই অংশে আর্দ্রতা বজায় রাখতে প্রতিদিন ঘুমানোর আগে ও ঘুম থেকে উঠে চোখের চারপাশে আই ক্রিম ব্যবহার করাটা জরুরী।

 

৭)সানস্ক্রিন:

 

সানস্ক্রিন ব্যবহার করাটা জরুরী। শীতের সময়ও  আপনাকে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তবে সানস্ক্রিনের এসপিএফের মাত্রা ৩০ বা তার বেশি  যেন থাকে। এটি দীর্ঘ সময় আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে সাহায্য করে ।

 


No comments so far.

Leave a Reply