নিজের শরীরের যত্ন নেওয়ার  ইচ্ছা কার না থাকে। শুধু সময়ের অভাবে কেউ যত্ন নিতে পারে আবার কেউ বা ঠিক মত যত্ন নিতে পারে না। এই ব্যস্ত জীবনে সংসার, কাজ,চাকুরী, লেখাপড়া ইত্যাদি অগনিত ঝামেলা শেষে দেখা যায় নিজের যত্ন নেওয়ার মতো সময় বের করা হয় না অনেকের । আমরা অনেকেই মনে করি শরীরের যত্ন বললেই আমরা ধরে নিই যে  দামি দামি প্রসাধনীর । আসলেই কি তা-ই?অনেক  বিশেষজ্ঞরা বলেন, আমাদের হাতের কাছের অনেক উপকরন আছে যা দিয়ে আমরা শরীরের যত্ন নিতে পারি। শত ব্যস্ততার মাঝে কিছুটা সময় বের করে নিজের যত্ন নেওয়ার কিছু টিপস আজ দেওয়া হল।

১. ত্বক পরিষ্কার রাখুন
সকালে ও রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই আমাদের সবার উচিৎ  ত্বক পরিষ্কার করা । যদি এমন হয় সারা দিন বাইরে বের হননি তবুও আমাদের উচিৎ  রুটিন করে ত্বক পরিষ্কার করতে হবে।

২. ঠোঁট সুন্দর রাখতে তেলঃ অনেকের আছে এই সমস্যাটা যাদের  গরম ও শীত কালে ঠোঁট ফাটে ।যাদের এই সমস্যা আছে তাদের জন্য তো লিপজেল আছেই। তবে অনেকেরই লিপজেলে  ব্যবহার করতে পারে না কারন অ্যালার্জি সমস্যা আছে। তাই আমন্ড অয়েল বেশ কেজো। একটা পরিষ্কার টুথব্রাশে তেল মেখে ঠোঁটের ওপর ঘষুন এতে করে ঠোঁট ফাটা বন্ধ  হবে এবং দেখতেও হবে আকর্ষণীয়।

৩. আর্দ্র ত্বকের জন্য অলিভ অয়েলঃ যাদের ত্বক শুষ্ক তাদের জন্য  সমাধান আছে অলিভ অয়েলে। প্রথমে মুখের ওপর স্টিম নিয়ে অলিভ অয়েল মাখুন ৪-৫ মিনিটের মতো। এতে করে ত্বক হবে পরিষ্কার, মসৃণ ও উজ্জ্বল। যদি ভালো রেজাল পেতে চাইলে ৩-৪ দিন পর পর মুখে অলিভ অয়েল মাখতে পারেন ।

৪. ব্রণের দাগ দূর করতে মধুঃ অনেকেরই কয়েকদিন পর পরি একটা মিটিং কিংবা বিয়ের অনুষ্ঠান, ঠিক সেদিন অনেকের  মুখে উঠে গেল একটা ব্রণ! একটা নারীর জন্য এটা বড়  এক আতঙ্ক। ব্রণের ওপর মধু মেখে ঘড়ি দেখুন। ১০- ১৫ মিনিট পর মধু তুলে ফেলুন হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে। এতে করে ব্রণের দাগ বা ব্যথা কমে যাবে অনেক টা । আর মেকআপ করলে  ব্রণের দাগও ঢেকে ফেলা যাবে ভালোভাবেই।

৫. মেকআপ তুলতে পানি ও অলিভ অয়েলঃ আমরা মেয়েরা মেকআপ তুলতে কত আয়োজনই না  করে থাকি কিন্তু কিছু সামান্য পানি আর অলিভ অয়েল একটি দারুণ কাজ করে মেকআপ তুলতে। একটি ছোট পাত্রে  পানি ও অলিভ অয়েল মিশিয়ে নিন প্রথমে। এরপর সেটা দিয়ে মুখ  ধুয়ে ফেলুন । মেকআপ তো উঠবেই সাথে  মুখের ত্বক হবে দারুণ পরিষ্কার।

 


No comments so far.

Leave a Reply