আলুকে বলা হয়ে থাকে  সর্বগ্রহিতা সবজি। আলুর কথা মাথায় আসলেই আমরা  প্রথমে ভাবি ফ্রেঞ্চফ্রাই বা বিভিন্ন তরকারি জন্য আলু । একেবারেই নাহ! আলুর আছে আরো নানান গুণ। তার মধ্যে অন্যতম একটি হলো রূপচর্চা। আলু ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখে।

চলুন আলু দিয়ে রূপচর্চার কয়েকটি পদ্ধতি জেনে নিই-

১) দাগ দূর করতে হলে:

একটি আলুর খোসা ছাড়িয়ে প্রথমে রস সংগ্রহ করুন। ১০ থেকে ১৫  মিনিট ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন আলুর রস। এবার  তুলার বল ভিজিয়ে  নিন। দাগের উপর ভেজা তুলা চেপে ধরুন । ৪-৫ মিনিট  পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে দিনে ২ বার এটি ব্যবহার করলে ত্বকের কালচে দাগ দূর হবে সহজে ।

 

২) ডার্ক সার্কেল দূর করতে:

আমাদের অনেকেরই চোখের আশেপাশের কালো দাগ রয়েছে । কালো দাগ  দূর করতে আলুর রস অতুলনীয় কাজ করে থাকে । ১ টেবিল চামচ ঠাণ্ডা আলুর রসের সাথে  সমপরিমাণ শসার রস মেশান। আঙুলের সাহায্যে চোখের আশেপাশের ত্বকে এটি ম্যাসাজ করুন। ১৫- ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। যদি  প্রতিদিন রাতে ঘুমানোর আগে এভাবে লাগালে কমে যাবে ডার্ক সার্কেল।

 

৩) ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চাইলে:

আলুর সাথে দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। ১ টেবিল চামচ আলু-দুধের পেস্টের সাথে  ১ চা চামচ মধু, ৪- ৫ ফোঁটা আমন্ড অয়েল ও প্রয়োজন মতো গোলাপজল মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। পাতলা করে মুখ ও গলার ত্বকে লাগান এটি। এবার  শুকিয়ে গেলে পানি ছিটিয়ে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। ত্বক হবে উজ্জ্বল।

 

৪) রোদে পোড়া দাগ দূর করার জন্য:

১ টেবিল চামচ টমেটোর রসের সাথে  হাফ চা  চামচ আলুর রস নিয়ে সাথে  ৫ ফোঁটা লেবুর রস মেশান। চাইলে এক চিমটি হলুদও দিতে পারেন। চামচের সাহায্যে ভালো করে মেশান। মিশ্রণ অতিরিক্ত পাতলা হলে ১ চা চামচ বেসন মেশান। মুখ ও গলার ত্বকে ফেসপ্যাক লাগিয়ে রাখুন। ২০-৩০ মিনিট পর ধুয়ে মুছে নিন ত্বক। দেখুন চমক নিজেই বুজতে পারবেন ত্বকের উজ্জ্বলতা ।

 

৫) বলিরেখা দূর করার জন্য: ২-৩ চা চামচ আলুর রসের সাথে সমপরিমাণ পানি মেশান। ৫ ফোঁটা টি ট্রি অয়েল দিন দ্রবণে। ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করার পর মুখ ধুয়ে নিন এই দ্রবণের সাহায্যে। দিনে ২ বার ব্যবহার করতে পারেন তাতে  ত্বক টানটান হবে।

 


No comments so far.

Leave a Reply