আমাদের প্রতিদিনই নানা কাজে সারাদিন বাসার বাইরে কাটাতে হয়। ফলে পরিবেশ দূষণের কারণে ত্বকের বারোটা বেজে যেতে সময় লাগে না। এমন পরিস্থিতিতে দিনের শেষে  ত্বককে পরিষ্কার না করলে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়।  ত্বক সুন্দর রাখার জন্য ত্বকের  যত্নে আমরা কতো কি না ব্যবহার করি, কিন্ত তাতেও ত্বক নিয়ে সমস্যার কমতি নেই। তাই ত্বকের উজ্জ্বলতা বাড়ানো  সহ নানা সমস্যা সমাধান দিতে পারে মসুরের ডাল। ডালের কথা শুনে অবাক  হচ্ছেন,অবাক হওয়ার কিছু নেই । এবার হবে  মসুরের ডাল দিয়ে ত্বকের যত্ন!। একটু নিয়ম করে ব্যবহার করলেই মসুরের ডাল হতে পারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির হওয়ার  কারণ।

 

ত্বকে যত্নে যা যা ভূমিকা মসুরের ডালের করে থাকে :

১) মসুরের ডাল ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি করে।
২) ত্বকের কালচে ভাব দূর করে থাকে ।
৩) ত্বক অর্থাৎ স্কিনকে টান টান রাখতে সাহায্য করে ।
৪) ত্বকের বলিরেখা দূর করে থাকে ।
৫) ত্বকের রঙ ফর্সা করে।
৬) ত্বকের লুকানো ময়লা পরিষ্কার করে একে বারে ।

যাদের ত্বকের বারোটা বেজে গেসে তারা ত্বকের  যত্নে সকল কিছু আপনি মশুরের ডালে পেয়ে যাবেন । কিন্তু এখন প্রশ্ন হতে পারে ত্বকে  কিভাবে এ ডাল আপনি  ব্যবহার করবেন।

 

চলুন জেনে নেয়া যাক কিভাবে ত্বকের যত্নে মসুরের ডাল ব্যবহার করবেন-

 

১।মসুর ডালের সাথে মধু মিশিয়ে একটি দারুণ ফেইসপ্যাক বানানো যায়। যাদের ত্বক  ড্রাই  তাদের জন্যে মসুর ডাল একটি ধারুণ ফেস প্যাক। মসুর ডালের সাথে মধু মিশয়ে এই প্যাক টি  ব্যবহার করলে এই প্যাক ত্বকের মৃতকোষ দূর হবে । প্যাক টি  আপনি যেভাবে বানাবেন তা হলো প্রথমে ১চা চামচ মধু আর মসুর ডাল বাটা নিবেন ১ চা চামচ। ভালোভাবে মিশিয়ে নিবেন। তার পরে ত্বক ভালো করে মুখে লাগাতে হবে। লাগিয়ে ১৫-২০  মিনিট রেখে ধুয়ে ফেলবেন ।

 

২। মসুর ডাল, টক দই আর বেসন দিয়ে একটি দারুণ ফেস প্যাক বানানো যায়  । অনেকে আছেন যারা চাই ত্বক ফর্সা করতে কিংবা ব্রণ থেকে দূরে থেকে ত্বকে  কে সুন্দর করতে তাদের জন্যে এই প্যাক টি বিশেষ কাজ করবে । এই প্যাক বানাতে আপনি প্রথমে  ১ চা চামচ  মসুর ডাল বাটা নিবেন আর সাথে ১ চা চামচ  টক দই আর ১ চা চামচ বেসন একসাথে মিশিয়ে নিন। চাইলে আপনি ১ চিমটি হলুদ গুঁড়া ও নিতে  পারেন। সব  গুলোর মিশ্রণ করে  পরিষ্কার ত্বকে লাগান। এরপর  শুকিয়ে গেলে ভেজা হাত দিয়ে ম্যাসাজ করে আস্তে আস্তে তুলে ফেলুন।  এতে করে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

 

৩। মসুর ডালের মাধ্যমে হেয়ার রিমুভ করা সম্ভব । তবে একেবারে যে আপনার অবাঞ্ছিত লোম তুলে ফেলবে তা নয়। বরং আপনি যখন নিয়মিত ব্যবহার করবেন তখন  অবাঞ্ছিত লোম গুলো উঠা বন্ধ হয়ে যাবে আর কমে যাবে। আর সাথে ত্বকে উজ্জ্বলতা ও বাড়াবে। এই ফেস প্যাক বানাতে আপনি ১চা চামচ মসুর ডাল বাটা, মিহি করা ১চা চামচ চালের গুঁড়া আর ১চা চামচ বেসন এবং সাথে ৩-৪  আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে মুখে লাগাতে হবে । ১০-১৫ মিনিট পর শুকিয়ে এলে আস্তে আস্তে তুলে ফেলুন। তারপর মুখ ধুয়ে ফেলুন ।

 

 

 


No comments so far.

Leave a Reply