গ্যাস সিলিন্ডার ব্যবহার

বর্তমানে গ্যাস সিলিন্ডার এর ব্যবহার প্রায় প্রতিটা ঘরে ঘরেই। গ্যাস সিলিন্ডারের ব্যবহারে যেমন দূষণ ও পরিশ্রম উভয়ই কম হয়েছে অন্যদিকে বেড়ে গিয়েছে  বিভিন্ন ঝুঁকি। আমাদের ভুল ব্যবহারে ঘটে যেতে পারে কোন বড় ধরনের  দুর্ঘটনা। এখন তো প্রায়ই শোনা যায় গ্যাসের আগুন থেকে দুর্ঘটনা ঘটার সংবাদ। তাই আমাদের সিলিন্ডার ব্যবহারের সময় অত্যন্ত সচেতন হয়ে ব্যবহার করতে হবে। সিলিন্ডারের গ্যাস আমাদের অনেকের বাড়িতেই ব্যবহৃত হয় রান্নার কাজে। প্রতিদিনের জীবনে অনেকের জন্যই এটি খুবই  দরকারি। কিন্তু অসাবধানতার কারণে মাঝেমধ্যে সিলিন্ডারও হয়ে যেতে পারে বড় ধরনের  ঝুঁকির কারণ। এতে ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে, এমনকি প্রাণহানিও হয় ।

সিলিন্ডারের গ্যাস লিক হতে পারে বিভিন্ন কারণে। হোস পাইপ, রেগুলেটর, গ্যাস ভাল্ব ইত্যাদি থেকে হতে পারে লিক। গ্যাস লিক হলেই বিপত্তি। এ গ্যাস নিশ্বাসের সাথে গিয়ে  ফুসফুসে প্রবেশ করে।

গ্যাস সিলিন্ডার নেওয়ার সময় যে যে বিষয়ে খেয়াল রাখতে হবে – ডেলিভারি নেওয়ার সময় অবশ্যই সিলিন্ডারের মেয়াদ কতটুকু  দেখে নেওয়া উচিত, প্রতিষ্ঠানের সিল ও সেফটি ক্যাপ সিলিন্ডারে ঠিকভাবে লাগানো আছে কিনা তা পরীক্ষা করে অবশ্যই  নিতে হবে, সিলিন্ডার থেকে গ্যাস লিক করছে কিনা এই সব কিছু পরীক্ষা করে নিতে হবে এবং মনে রাখতে হবে যেনো সিলিন্ডার টানা, গড়ানো, ঘষা বা ফেলা উচিত একবারেই নয় ।

গ্যাস সিলিন্ডার ব্যবহার

ব্যবহারের আগে ও পরেও কিছু বিষয় জেনে রাখা জরুরি আর সেগুলো হচ্ছে-

১)  সিলিন্ডার সমতল স্থানে সোজাভাবে রাখতে হবে।

২)মনে রাখতে হবে রান্নাঘর খোলামেলা ও পরিষ্কার রাখার পাশাপাশি যাতে ঘরের জানালা দরজা সবসময় খোলা রাখা খুবই  জরুরি।

৩) রান্না ঘরের মধ্যে কোন প্রকার দাহ্য পদার্থ একে বাড়েই রাখা যাবে না।

৪) প্লাস্টিক, কাগজ, কেরোসিন ও গ্যাস ভর্তি অন্য সিলিন্ডার সেখানে রাখা যাবে না ।

৫) সিলিন্ডার সবসময় ছায়া যুক্ত ঠাণ্ডা স্থানে রাখা উচিৎ, যেন কোনও সময় তাপের সংস্পর্শে না আসে খেয়াল রাখতে হবে ।

৬) গ্যাসের পাইপ অবশ্যই সময়মত পরিবর্তন করা টা খুবই দরকার  এবং সবসময় বিআইএস অনুমোদিত প্রতিষ্ঠানের গ্যাস সিলিন্ডার ব্যবহার করা উচিত। এই বিষয় গুলো খেয়াল রাখবেন ।

৭) অবশ্যই খেয়াল রাখবেন  বিআইএস অনুমোদিত রেগুলেটর, পাইপ ইত্যাদি ক্রয় করা উচিত অনুমোদিত বিক্রেতার কাছ থেকে।

৮) বছরে অন্তত একবার ডিস্ট্রিবিউটর বা সরবরাহকারী দিয়ে সবকিছু ঠিকঠাক আছে কিনা পরীক্ষা করিয়ে নেয়া খুব জরুরী।

৯) তাছাড়া গ্যাস সিলিন্ডার পরিবর্তনের সময় অবশ্যই নিশ্চিত করতে হবে যেন চুলা চালু না থাকে।

১০) যখনি সিলিন্ডার কিনছেন বা ব্যবহার করছে তখন সিলিন্ডারের মধ্যে রাবারের রিং সঠিকভাবে লাগানো আছে কিনা দেখে নিতে হবে এবং প্রয়োজনে সাবান পানি ব্যবহার করে চেক করতে হবে লিক রয়ে গেছে কিনা সিলিন্ডারে।

গ্যাস সিলিন্ডার ব্যবহারমনে রাখবেন লিকেজের সমস্যা হলে অযথা আতঙ্ক না হয়ে মাথা ঠান্ডা রেখে , গ্যাস সিলিন্ডারের রেগুলেটর বন্ধ করে দিতে হবে অতিসত্ত্বর, দরজা-জানালা খুলে দিয়ে বাতাস চলাচল ব্যবস্থা করে  দিতে হবে, লিকেজ দেখার জন্য কখনই মেছ  বা মোমবাতি ব্যবহার করা একে বারে উচিত না, রান্না ঘরের সমস্ত ইলেকট্রিক যন্ত্রাদি বন্ধ রাখা খুবই জরুরি,

আর সকলের উচিত সম্ভাব্য সকল নিরাপত্তা ব্যবস্থা করে নিয়ম অনুযায়ী গ্যাস সিলিন্ডার ব্যবহার করা।


No comments so far.

Leave a Reply