chuijhale-chanar-muthi-vuna

চুইঝালে ছানার মুঠি ভুনা

চুইঝালে ছানার মুঠি ভুনা ? শুনতে খুব অবাক লাগছে ,তাই না ?  আলাদা ভাবে  দুইটি আমরা হয়ত অনেকেই খেয়েছি কিন্তু দুটি এক সাথে  কেমন হয় আসুন দেখে নেই ।

উপকরণঃ
) মুঠির জন্যঃ

ছানা ৫০০ গ্রাম, ময়দা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, কাঁচামরিচ বাটা ১ চা

চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, ধনে পাতা কুঁচি ১ টেবিল চামচ, ঘি ১ কাপ ।

) ভুনার জন্যঃ

নারকেল বাটা ১ কাপ, চুইঝাল ১০০ গ্রাম, গোটা জিরা আধা চা চামচ, ধনে বাটা আধা চা চামচ, ধনে পাতা বাটা ১ চা চামচ, তেঁতুলের মাড় ১.৫ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চামচ, গোটা কাঁচা মরিচ ২ টা,লবণ স্বাদমত, ঘি ১/২ কাপ ।

প্রস্তুতপ্রণালিঃ  

ছানার সাথে মুঠি বানাবার সকল উপকরণ এক সাথে ভালো ভাবে মেখে হাতের মুঠোয় চেপে লম্বাটে আকার দিয়ে প্যানে ঘি গরম করে মাঝারি আঁচে ভেজে তুলতে হবে। চুইঝাল বেটে পানি মিশিয়ে রস বের করে নিন। ভুনার জন্য প্রথমে প্যানে ঘি ব্রাশ করে একে একে নারকেল বাটা, গোটা জিরা, ধনে বাটা এবং ধনেপাতা বাটা দিয়ে ভালো ভাবে নাড়তে হবে। এবার চুইঝাল বাটা রস দিয়ে নেড়েচেড়ে সব শেষে তেঁতুলের মাড় ছড়িয়ে চুলা বন্ধ করতে হবে। অন্য একটি পাত্রে ঘি গরম করে ভুনার বাকি সকল উপাদান একে একে দিয়ে ভুনে নিতে হবে। এবার এতে নারকেলের মিশ্রণ ঢেলে সামান্য পানি দিয়ে নেড়েচেড়ে ছানার মুঠিগুলো দিয়ে ঢেকে রাখতে হবে। ১০ মিনিট পর মুঠোগুলো উল্টে দিতে হবে। মশলা মুঠোর গায়ে গায়ে লেগে আসলে চুলা বন্ধ করতে হবে।

chuijhale-chanar-muthi-vuna চুইঝালে-ছানার-মুঠি-ভুনা@chuijhal.com
পরিবেশনঃ

ডিশে পছন্দমত  সাজিয়ে ভাত, পোলাও অথবা পরোটার সাথে পরিবেশন করুন।

 

রেসিপিদাতাঃ

নামঃ আলভী রহমান শোভন

alvi-rahman-shovonআল্ভী-রহমান-শোভন@chuijhal.com

পেশাঃ শেফ
শখঃ রান্না নিয়ে নিরীক্ষা করা,
ফুড ব্লগিং, বই পড়া

আলভী রহমান শোভন পেশায় একজন শেফ , ফুড ব্লগার । রান্না করা তার নেশা ও পেশা , রান্না নিয়েই উনার সময় কাটে । রান্না নিয়ে বিভিন্ন রকম এক্সপেরিমেন্ট করে থাকেন । অবসর সময়ে তিনি গান শুনতে ও বই পড়তে ভালোবাসেন। সুযোগ পেলে বিভিন্ন জায়গায়  ঘুরে বেরান ।


Comments are closed.