শরীরের অন্য অংশের যতটা আমরা যত্ন নেই তার থেকে অনেক কম যত্ন নেই পায়ের, কিন্তু আমাদের যত্ন নেওয়া খুব দরকার । কারন পায়ের উপর দিয়ে সারা দিন অনেক কিছু হয় । আর এই পায়ের যত্ন নিতে পারেন ঘরে বসে, সময়ের সঙ্গে বদলে যাওয়া প্রকৃতির প্রভাবে নিজেকে মানিয়ে নিতে পায়ের যত্নটাও জরুরি। শীতে পায়ের চামড়া হয়ে ওঠে রুক্ষ ও খসখসে। ঠোঁট যেমন ফাটে তেমনি পাও। পায়ের গোড়ালি থেকে চামড়া উঠতে থাকে। এ রকম আরও নানা সমস্যা এড়াতে একটু যত্নই যথেষ্ট।

ময়েশ্চারাইজিং ক্রিম
শীতের সময় ঘুমানোর আগে অবশ্যই পায়ে খানিক ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমোবেন। এতে পা নরম ও কোমল থাকবে। আপনার পা অতিরিক্ত শুষ্ক হয়ে থাকলে বাদাম তেল কিংবা জলপাই তেল ম্যাসাজ করে ঘুমোতে পারেন।

ভারী জুতো
স্লিপার পরে চলাফেরা খুব আরামদায়ক বটে কিন্তু শীতকালে এ অভ্যাস ত্যাগ করাই ভালো। পা ঢেকে রাখে এমন জুতো পরিধান করুন। বুট জুতো হলে আরও ভালো। এতে পাও ভালো থাকবে এবং ধুলা-ময়লাও লাগবে না। এটি শীতে পায়ের সুরক্ষায় গুরুত্বপূর্ণ পদ্ধতি।

মোজার ব্যবহার
অনেকেই মোজা পরতে চান না। অন্তত শীতে পায়ে মোজা পরার অভ্যাস তৈরি করুন। যাতে আবহাওয়ার বৈরিতা থেকে রেহাই পাবে। বাজারে বেশ কিছু ডিজাইন ও রঙের মোজা পাওয়া যায়, পছন্দ করে কিনে নিন। বাসায় থাকলেও মোজা ব্যবহার করা যেতে পারে।

প্রচুর পানি পান করুন
পানি পান করা আপনার পা এবং ত্বকের জন্য বেশ উপকারী। প্রচুর পানি পান করুন, এতে আপনার ত্বক ভেতর থেকে সতেজ ও প্রাণবন্ত থাকবে।

 

 

হোম পেডিকিওর
যেতে হবেনা পার্লারে । বাড়িতেই করে পেলুন পেডিকিওর। টকদই, বেসন আর একচামচ চালগুড়ি দিয়ে প্যাক বানিয়ে ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিয়ে ফুট ক্রিম ম্যাসাজ করুন । এর ফলে পায়ের রক্ত সঞ্চালনও ভালো হবে ।

হট ওয়াটার ট্রিটমেন্ট
পা ময়েশ্চারাইজ করার আগে গরম পানিতে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। এতে আপনার পা আরাম পাবে এবং আপনি সারাদিনের ক্লান্তি সহজেই দূর করতে পারবেন।

নারকেল তেল
নারকেল তেল এমনিতে অনেক উপকারি। তাই পায়েও লাগান,পা ভালো করে ধুয়ে নারকেল তেল লাগিয়ে সারারাত রাখুন। সকালে ঘুম থেকে উঠে গরম পানিতে তুলো ভিজিয়ে মুছে পেলুন। সারাবছর এমন ভাবে যত্ন নিলে পা ভালো থাকবেই।

 

বাটার
রাতে ঘুমতে যাওয়ার সময় ভালো করে হালকা গরম পানিতে পা ধুয়ে নিন। এবার সিয়া বাটার পায়ের পাতায় লাগিয়ে ১০-১৫ মিনিট রাখুন। ভেজা তোয়ালে দিয়ে ভালো করে মুছে গোলাপ জল লাগিয়ে নিন।

ছোটখাটো এ কৌশলগুলো মেনে চললে সহজেই শীতের সময়েও থাকবেন স্বস্তিতে। সুন্দর থাকবে পা দুটো। আজ থেকেই যত্ন নেওয়া শুরু হয়ে যাক…।

 ধন্যবাদ


Comments are closed.