আমরা সুন্দর ত্বকের জন্য বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকি । বাজারের সেই প্রসাধনীর চেয়ে প্রাকৃতিক উপায়ে ত্বক সুন্দর ও কোমল করা সম্ভব একটু চেষ্টা করলেই ।

 

চালের গুঁড়া দিয়ে তৈরি করুন ঘরোয়া স্ক্রাবঃ

 

১। চালের গুঁড়া ত্বকে প্রাকৃতিক স্ক্রাবের কাজ করে থাকে । চালের গুড়ার সঙ্গে সামান্য লেবুর রস আর মধু মিশিয়ে মুখে ৪-৫ মিনিট স্ক্রাব করুন। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। লোমকুপের ময়লা বের করে আনতে এটি অতি উত্তম  একটি স্ক্রাব। এটি ত্বককে নরম ও মসৃণ করতে সাহায্য করে অনেক ।

২। চালের গুঁড়ার সাথে  মধু আর  টকদই মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এই প্যাক পুরো মুখে ও ঘাড়ে লাগিয়ে ১৫-২০  মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে দাগ দূর করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে থাকে ।

৩। ত্বকে  মরা কোষের কারণে ত্বক অনেক মলিন হয়ে যায়। মধু অথবা অলিভ অয়েলের সাথে  চালের গুঁড়া মিশিয়ে ত্বকে ৪-৫  মিনিট ম্যাসাজ করুন। এভাবে ১০-১৫  মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের মরা কোষ দূর হয়ে ত্বক নরম ও মসৃণ হবে খুব সহজে । ব্যবহার করে দেখতে পারেন খুব ভাল ফল পাবেন ।

৪। যাদের ত্বক  তৈলাক্ত তাদের  ত্বকে চালের গুঁড়া ব্যবহার করতে চাইলে শুধু পানি মিশিয়ে নিলেই হবে। তবে শুষ্ক ত্বকে চালের গুঁড়া সরাসরি ব্যবহার না করাই ভালো সেই দিকে লক্ষ্য রাখবেন । সেই ক্ষেত্রে মধু, ক্যাস্টর অয়েল অথবা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন; যা শুষ্ক ত্বকের স্বাভাবিকতা ধরে রাখতে সাহায্য করবে অনেক ।

৫। ত্বক পরিষ্কারের পাশাপাশি চালের গুঁড়া মুখের ব্ল্যাক হেডস, নাকের দুই পাশের মরা কোষ তুলতে সাহায্য করে থাকে । সাবান বা ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর ত্বকে আলাদা করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয় এটা আমরা সবাই জানি । কিন্তু চালের গুঁড়া দিয়ে মুখ পরিষ্কারের পর আর আলাদা করে ময়েশ্চারাইজিংয়ের প্রয়োজন হয় পরে না একে বাড়েই ।

টিপসঃ

** চালের গুড়া ত্বকে জোরে জোরে ঘষতে যাবেন না এতে হিতে বিপরীতও হতে পারে। রোজ রোজ এটা করতে যাবেন না এতে ত্বকের উপকারের চাইতে ক্ষতি হবে ।

** চালের গুঁড়া এখন বাজারে কিনতে পাওয়া গেলেও বাড়িতেই তা তৈরি করে নেওয়া ভালো। চালের গুড়া করার  জন্য চাল ভিজিয়ে রাখুন। এক ঘণ্টা পর ভালো করে পানি ঝরিয়ে তা ব্লেন্ডারে দিয়ে দিন বেল্ড করে নিন ।

**চালের গুঁড়া সংরক্ষণের জন্য তা ফ্রিজে রেখে দিতে পারেন। তবে গুঁড়া যদি হলদে বর্ণ ধারণ করে, তবে তা আর ব্যবহার না করাই ভাল ।

** সব ধরনের চালের গুঁড়া যে ত্বকে ব্যবহার করা যাবে তা কিন্তু নয়। শুধু আতপ চাল ও কালিজিরা চালের গুঁড়া ভালো স্ক্রাবিংয়ের কাজ করে এটা আমাদের অনেকের জানা নেই সেই ক্ষেত্রে খেয়াল রাখবেন ।

 

Facebook Comments


No comments so far.

Leave a Reply