মাইগ্রেইন সমস্যা ও সমাধান

মাইগ্রেন একধরনের মাথাব্যথা। মাথার একদিকে হয় বলে বিখ্যাত হলেও দুদিকেও হতে দেখা গেছে। যাদের মাইগ্রেন হবার প্রবণতা আছে, তাদের শব্দ, আলো, গন্ধ, বাতাসের চাপের তারতম্য ও কিছু খাবার যেমন চকলেট, আঙুরের রস, পনির ইত্যদির প্রভাবে পুনরায় নতুন করে ভয়ঙ্কর মাথাব্যথা শুরু হতে পারে। তবে মাইগ্রেনে শুধু মাথাব্যথাই হয় না, তার সঙ্গে আরো কয়েকটি স্নায়বিক উপসর্গ হয়ে থাকে (যেমন কিছু আলো বা শব্দের অনুভুতি)। উপসর্গ অনুযায়ী মাইগ্রেনের মধ্যেও অনেক রকমফের আছে। কারো কারো মতে সেরকম কয়েকটি মাইগ্রেনের উপসর্গ থাকলে মাথা ব্যথা না থাকলেও মাইগ্রেন হয়েছে বলা যেতে পারে।মাথাব্যথার খুব প্রচলিত একটি কারণ মাইগ্রেন। এ ক্ষেত্রে মাথার দুই পাশে তীব্র ব্যথা হয়। সাধারণত নারীদের ক্ষেত্রে এই ব্যথা বেশি হতে দেখা যায়। কিছু ঘরোয়া উপায় মেনে চললে মাইগ্রেনের ব্যথা অনেকটাই কমানো যায়। ধারণা করা হয়, মাইগ্রেন একধরনের নিউরোভাস্কুলার ডিজঅর্ডার। কারণ এই সমস্যা মস্তিষ্কে সৃষ্টি হয় এবং তারপর ধীরে ধীরে রক্তশিরায় ছড়িয়ে যায়। কিছু গবেষক ধারণা করেন, নিউরোনাল বিষয়গুলো অধিকতর প্রভাব ফেলে।অন্যদিকে কয়েকজন মনে করেন রক্তশিরাই মূল প্রভাব ফেলে। কিছু বিজ্ঞানী মনে করেন এই দুই-ই বেশ গুরুত্বপূর্ণ। নিউরোট্রান্সমিটার সিরোটনিন-এর উচ্চস্তরসমূহ, যা ৫-হাইড্রোক্সিট্রিপ্টামিন নামেও পরিচিত , এই ক্ষেত্রে প্রভাব রাখে বলে ধারণা করা হয়।

 

মাইগ্রেনের ব্যথা কমাতে কিছু ঘরোয়া উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

ঠান্ডাথেরাপি

মাইগ্রেনের ব্যথায় ভুগলে ঘাড়ে ও মাথায় ঠান্ডা পানির চাপ নিতে পারেন। এটি ব্যথা কমাতে কাজে দেবে।

১. একটি পরিষ্কার তোয়ালেতে কয়েক টুকরো বরফ নিন।

২. মাথায় ও ঘাড়ে এটি দিয়ে ১০/১৫ মিনিট হালকাভাবে চাপ দিন।

৩. যতবার প্রয়োজন, ততবার এ পদ্ধতি অনুসরণ করুন।

আদার চা

মাইগ্রেনসহ বিভিন্ন ধরনের মাথাব্যথা কমাতে আদা বেশ ভালো কাজ করে। এর মধ্যে থাকা প্রদাহরোধী উপাদান রক্তনালির প্রদাহ কমায়। তাই মাইগ্রেনের ব্যথা কমাতে আদা চা পান করতে পারেন।

ম্যাসাজ

মাইগ্রেনের ব্যথা কমাতে ম্যাসাজথেরাপিও নিতে পারেন।

১. হালকা গরম সরিষার তেল অথবা জলপাইয়ের তেল কপালে মাখুন।

২. ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করুন।

৩. যতবার প্রয়োজন, ততবার এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

ম্যাগনেসিয়াম জাতীয় খাবার খান

ম্যাগনেসিয়াম মাইগ্রেন অ্যাটাক কমাতে কাজ করে। সবুজ শাকসবজি, কাঠবাদাম, টুনা, ম্যাকেরেল, ননিহীন দই, কলা, কালো চকলেটের মধ্যে ম্যাগনেসিয়াম রয়েছে। মাইগ্রেনের সমস্যা সমাধানে এসব খাবার খাদ্যতালিকায় রাখতে পারেন।

Facebook Comments


Comments are closed.