এলাচ এমন একটি মসলা যা ঠাণ্ডা, গলাব্যথা-সহ নানান অসুখ-বিসুখ  দূর করতে সাহায্য করে। সুস্বাদু খাবার তৈরিতে এলাচ একটি অন্যতম গুরুত্বপূর্ণ মশলা।

আমরা সাধারণত রান্নার স্বাদ বাড়াতে  খাবারে সুগন্ধ আনার জন্য এলাচ ব্যবহার করে থাকি। রান্নায় ব্যবহার করা ছাড়াও এলাচের কিছু বাড়তি সুবিধা রয়েছে।এলাচে  রয়েছে নানা ভেষজও ওষধি  গুণ যা শরীরে নানা সমস্যা দূর করে থাকে। অনেকে আছে সকালে খালি পেটে এলাচের পানি পান করে হজম সংক্রান্ত সমস্যা দূর করে থাকে। আজ আমরা আসুন তাহলে এলাচের স্বাস্থ্যগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক ।

১। হজমশক্তি বৃদ্ধি করতে

১-২ টি এলাচ, ১টি ছোট আদার টুকরো, ১-২ টি লং এবং সামান্য  ধনিয়া একসাথে প্রথমে গুঁড়ো করে নিতে হবে। তারপর এটি গরম পানিতে মিশিয়ে পান করুন। এতে করে হজমশক্তি বৃদ্ধি করে গ্যাস, বমি বমি ভাব দূর করতে সাহায্য করবে।

২। মুখের দুর্গন্ধ দূর করতে

খাবার খাওয়ার পর যদি ১  টি এলাচ কিছুক্ষণ চিবিয়ে নিন তাতে করে মুখের দুর্গন্ধ দূর হবে বা আপনি চাইলে  এলাচের  চা পান করুন প্রতি দিন সকালে। এটি আপনার এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে।

৩। হেচঁকি দূর করতে

অনেকেই আছে খুব বেশি  হেঁচকি সমস্যায় ভুগে থাকে , তারা এখন থেকেই  এলাচ খাওয়া শুরু করে দিন । এতে করে  আপনার পেশি রিল্যাক্স করে হেঁচকি দূর করে থাকে।

৪। ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর

এলাচ একটি ওষধি  উপাদান। এলাচ  শরীরে অভ্যন্তরীণ ফাঙ্গাস, ভাইরাস, ব্যাকটেরিয়া দূর করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে থাকে।

৫। রক্তস্বল্পতা দূর করতে

১ -২  চিমটি এলাচ গুঁড়ো এবং হলুদ গুঁড়ো ১ গ্লাস গরম দুধের সাথে মিশিয়ে নিন। এর সঙ্গে সামান্য  পরিমাণে চিনি মিশিয়ে নিতে পারেন। প্রতিদিন  রাতে এটি পান করুন। এতে করে  রক্তস্বল্পতা দূর করে দুর্বলতা দূর করে থাকে।

৬। অ্যাসিডিটি দূর করতে

সমপরিমাণে এলাচ গুঁড়ো, জিরা গুঁড়ো, মৌরি একটি প্যানে ভেঁজে গুঁড়ো করে নিন। ১ কাপ গরম পানিতে ১/২ চা চামচ এই গুঁড়ো মিশিয়ে নিয়ে  পান করুন। এতে করে অ্যাসিডিটি , পেটের গ্যাস এবং পেট ফাঁপা সমস্যা সমাধান করবে এবং বাচ্চাদের গ্যাসের সমস্যা দূর করে থাকে এই পানীয়।

৭। হৃদস্পদন ঠিক করতে

প্রতিদিনের যদি খাবারে এলাচ থাকে বা এলাচ চা পান করে থাকে তাহলে আপনার  হার্ট সুস্থ রাখার পাশাপাশি হার্ট বিট ঠিক থাকে সেই সাথে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে এই এলাচ চা।

তাই সকলেরই উচিৎ প্রতিদিনের খাবারে এলাচ রাখুন রাখা বা এলাচের  চা পান করা। এতে করে  আপনি  সুস্থ  থাকবেন।

 


No comments so far.

Leave a Reply