শরবত শব্দটির কথা মনে এলেই যে সবজিটির কথা সর্বপ্রথম মনে পড়ে তা হলো লেবু । আমাদের খাবারের টেবিলে লেবু একটি গুরুত্বপূর্ণ সবজি। যদিও প্রাত্যহিক জীবনে আমরা সকলেই কমবেশি লেবু খেয়ে থাকি। কিন্তু লেবুর উপকারিতা সম্পর্কে আমাদের কমবেশি জানা দরকার। লেবুতে থাকে প্রচুর পুষ্টিগুণ। লেবুর উপকারি উপাদান আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়তা করে। শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ানোর ক্ষেত্রেই এটি ব্যবহার হয় না, বিভিন্ন রোগ প্রতিরোধেও লেবুর প্রয়োজনীয়তা অনস্বীকার্য। লেবু আকারে ছোট কিন্তু এর উপকারিতা বহুমুখী। শরবতের একটি অপরিহার্য উপাদান লেবু।

 

আসুন জেনে নেই লেবুর শরবত এর উপকারিতা

 

 

শক্তি জোগায়

লেবুর শরবত মুহূর্তেই দেহে শক্তি যোগায়।  প্রতিদিন যদি লেবুর শরবত খেতে পারেন তাহলে  মেজাজও থাকবে ফুরফুরে। তেমনি কাজেও পাওয়া যায় শক্তি।

 

হজম শক্তি বাড়ায়

লেবুর শরবত হজম শক্তি বাড়াতে দারুন কার্যকরী কাজ করে । ১  গ্লাস কুসুম গরম পানির সাথে  লেবুর রস মিশিয়ে খেলেই হজম শক্তি বাড়বে খুব সহজেই । গ্যাসট্রিকের সমস্যা যাদের আছে লেবুর শরবত  তাদের জন্যও উপকারী। কারণ, লেবুর পানি খুব সহজে পরিপাক নালির মধ্যে থাকা টক্সিন শরীর থেকে বের করে দেয়।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

লেবুতে আছে প্রচুর পরিমানে ভিটামিন সি। তাই লেবুর শরবত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই অফিস থেকে বাসায় ফিরে নিয়মিত লেবুর শরবত খেতে পারেন ।

 

ওজন কমাতে সাহায্য করে

লেবু শরীরের বাড়তি ওজন কমাতে বা শরীরের মেদ ঝরাতে লেবু দারুণ কাজ করে থাকে । হালকা গরম পানিতে, লেবুর রসের সাথে মধু মিশিয়ে খেলে আরও ভালো ফল পাবেন । প্রতিদিন সকালে খালি পেটে লেবুর সাথে হাল্কা গরম পানি মিশিয়ে খেতে পারেন ।

 

ভাইরাস ব্যাক্টেরিয়া প্রতিরোধী

লেবু ভাইরাস ও ব্যাক্টেরিয়া সরাতে  দারুণ কাজ করে থাকে। ভাইরাস ও ব্যাক্টেরিয়ার  সরাতে লেবুর শরবত খেতে পারেন। বিশেষ করে যাদের সর্দি – কাশি ও গলাব্যথা হলে লেবুর শরবত খেলে দারুন ফল পাবেন।

 

মস্তিষ্ক ভালো রাখে

পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম লেবুর মধ্যে রয়েছে।  যা শুধু মস্তিষ্ক নয়, শরীর সতেজ রাখতে সাহায্য করে। এতে চিন্তাশক্তি বৃদ্ধি পায়।

 

ক্যানসার প্রতিরোধক

লেবুতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট বিভিন্ন ধরনের ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে । লেবু ব্লাড  পরিষ্কার করতেও সাহায্য করে এবং মুখের স্বাদ বাড়াতে সাহায্য করে।

 

Facebook Comments


No comments so far.

Leave a Reply