বিকালের জন্য মজাদার কোনো নাস্তা তৈরি করতে চাচ্ছেন? তাহলে তৈরি করুন ক্রিস্পি চিংড়ি।ক্রিস্পি চিংড়ি  খুব কম  সময়ে তৈরি করা যায়। ছোট বড় সবার ই চিংড়ির তৈরি যেকোনো খাবার বেশ সুস্বাদু একথা তো সবার জানেন। ক্রিস্পি চিংড়ি পরিবারের সবাই পছন্দও করবেন। বাড়িতে অতিথি আসলে আপ্যায়নের জন্য বেষ্ট বিকেলের নাস্তায় রাখতে পারেন মজাদার  ক্রিস্পি চিংড়ি। আসুন জেলে নেই কিভাবে তৈরি করবেন ।

যা লাগবে

চিংড়ি- ১-২  কাপ

ওয়েস্টার সস- ২-৩ টেবিল চামচ

টেম্পুরা পাউডার- ১ থেকে দেড় কাপ

লবণ- স্বাদমতো

সাদা গোলমরিচ গুঁড়া- পরিমান মত

শুকনা মরিচ গুঁড়া- ১-২ চা-চামচ

রসুন বাটা- ১ চা চামচ

পানি- পরিমাণমতো

তেল- পরিমান মত।

যেভাবে তৈরি করবেন

সর্ব প্রথম চিংড়ির লেজ রেখে মাথা ও খোসা বাদ দিয়ে ২-৩ টেবিল চামচ ওয়েস্টার সস দিয়ে মাখিয়ে রাখতে হবে কিছু ক্ষন । এরপর  একটি পাত্রে টেম্পুরা পাউডার, মরিচ গুঁড়া, লবণ, গোলমরিচ গুঁড়া, রসুন বাটা ও পরিমাণমতো পানি দিয়ে ব্যাটার তৈরি করে নিতে হবে। তারপর  তাতে চিংড়ি ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে । এবার পছন্দের সসের সাথে গরম গরম পরিবেশন করুন ক্রিস্পি চিংড়ি অতিথি আপ্যায়নে ও পরিবারের সবার সাথে।

আপনি চাইলেই টক-ঝাল-মিষ্টি স্বাদের এই সস তৈরি করতে পারেন ঘরেই। কিভাবে তৈরি করবেন দেখে নিতে পারেন। 

উপকরণ

৮০০-১০০০ গ্রাম পাকা টমেটো, ১-২ টি  ছোট পেঁয়াজ কুচি, ৮-১০ কোয়া রসুন, সামান্য  পরিমাণ আদা, ১ টেবিল চামচ মরিচ গুঁড়া, পরিমান মত  লবণ ও চিনি, ৪-৫টি শুকনা মরিচ, ২ টেবিল চামচ ভিনেগার।

যেভাবে তৈরি করবেন

প্রথমে টমেটো টুকরা করে ভেতরের শক্ত অংশ  ফেলে দিয়ে একটি পাত্রে  দিন। এর পর  এক এক করে পেঁয়াজ কুচি, রসুন কুচি ও আদা কুচি দিয়ে ৪-৫ মিনিট  মাঝারি জ্বালে নাড়তে থাকুন।
এবার  স্বাদমতো লবণ ও চিনি, শুকনো মরিচ, ভিনেগার ও মরিচ গুঁড়া দিয়ে ভালোভাবে আবার নাড়ুন।
সস বানাতে  বাড়তি পানি দেয়ার প্রয়োজন নেই। মাঝারি জ্বালে  রেখে ঘনঘন নাড়তে থাকুন।

তারপর নাড়া হয়ে গেলে চুলা থেকে নামিয়ে প্রথমে  ঠাণ্ডা করুন। এবার ঠাণ্ডা হয়ে গেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে ছাঁকনির দিয়ে ছেঁকে নিন। ছাঁকা হয়ে গেলে একটি পাত্রে রেখে ফ্রিজে সংরক্ষণ করুন টমেটো সস।


No comments so far.

Leave a Reply