আসবে আসবে করে  গরম চলেই আসছে , গরমে যতটা সম্ভব মাথায় ঘাম জমতে দেবেন না, স্ক্যাল্প পরিস্কার রাখুন । গরম আর আর্দ্রতা মিলিয়ে ঘাম হচ্ছে প্রচুর, আর সবচেয়ে বেশি ঘামছে চুল! স্ক্যাল্পে ঘাম বসে মাথার তালুতে বিশ্রী চুলকোচ্ছে, চুল উঠেও যাচ্ছে ও চুলে অনেক সমস্যা দেখা দিচ্ছে ।  সত্যি বলতে গরমের দিনে মাথার তালু ঘামা একটা বাজে সমস্যা দেখা দিয়ে থাকে । তাহলে দেখে নিন কীভাবে গরমে চুলের যত্ন নিবেন ।

একদিন অন্তর শ্যাম্পু করুন

আমাদের যেহেতু প্রতিদিনই কাজের জন্য বের হতে হয় তাই সপ্তাহে দু’বার, বড়োজোর তিনবারের বেশি শ্যাম্পু করে থাকি , তবে মাথায় খুব ঘাম জমলে উপায় নেই তাই প্রতিদিনই শ্যাম্পু করা দরকার ।  চুলে শ্যাম্পু করার পর কন্ডিশনার অবশ্যই লাগাবেন, তাতে স্ক্যাল্প আর চুল দুইই তরতাজা থাকবে।

চুল ছোট করে কেটে নিন

এই গরমে চুল একটু ছোট করে কেটে ফেললে আরাম পাবেন। চুল কাঁটার জন্য  বাড়ির কারও সাহায্য নিতে হবে।আবার অনেকে  নিজেও কাটে থাকে , কিন্তু এক্সপার্ট হাত না হলে সেই  ঝুঁকি না নেওয়াই ভালো। শ্যাম্পু করা চুল ভালো করে আঁচড়ে আঁচড়ে বড়ো কাঁচি দিয়ে কেটে ফেলুন। বা পার্লার থেকে ও সুন্দর করে কাটিয়ে নিতে পারেন।

চুল সারাক্ষণ বেঁধে রাখবেন না

অনেকেই আছে বড় চুল কাটার সাহস পায় না ।  যদি চুল না কাটেন, তা হলে লম্বা চুল কিন্তু সারাদিন বেঁধে রাখবেন না! গরম সময়  অনেকে সেই কাজটাই করেন, ফলে চুলের গোড়ায় খুব ঘাম জমে যায়। একটা কাজ করতে পারেন মাঝেমাঝে চুল খুলে পাখার নিচে বসুন, ভালো করে চুলটা শুকিয়ে নিন।

ভেজা চুল বাঁধবেন না

আমরা অনেকেই আছি চুল ভেজা অবস্থায় বেঁধে রাখি । এতে করে  চুলের ক্ষতি তো হয়ই, চুলের গোড়ায় ঘামও জমতে থাকে। তাই চুল ভালো করে শুকিয়ে তবে আলগা করে বেঁধে রাখবেন। খুব টাইট করে বাঁধলে গোড়ায় চাপ পড়ে এতে  চুল দুর্বল হয়ে যায় ।

ভরসা রাখুন হেয়ার মাস্কে

এখন বাজারে বিভিন্ন হেয়ার মাস্ক পাওয়া যায়  তাই বিশেষ বিশেষ হেয়ার মাস্ক চুলে ঘাম আর তেল জমা কমাতে পারে তা ব্যবহার করুন ।আবার চাইলে এই প্যাকাটি চুলে ব্যবহার করতে পারেন ।  ২/৩  টেবিলচামচ লেবুর রসের সাথে ২/৩ টেবিলচামচ ডাবের পানি  মিশিয়ে সেটা স্ক্যাল্পে ভালো করে ঘষে ঘষে মেখে নিন। ১০-১৫  মিনিট রাখুন, তারপর পানি  দিয়ে ধুয়ে ফেলুন। স্ক্যাল্প পরিষ্কার হবে, চুলে একটা তরতাজা গন্ধও থাকবে।

নিম অয়েলের কেরামতি

শ্যাম্পু করার আগে নিম তেল ব্যবহার করতে পারেন । নিম অয়েলে অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ রয়েছে যা স্ক্যাল্প ফ্রেশ রাখে, এবং দূর করে চুলকানি,সেই সাথে  চুলের গোড়া শক্ত করে।

 


No comments so far.

Leave a Reply