রাজধানীসহ সারা দেশে এখন চলছে প্রচণ্ড গরম এই গরম দিন দিন বাড়তেই থাকবে । ঘামের সাথে শরীর থেকে বেরিয়ে যাচ্ছে লবণ। প্রায়ই সবাইকেই  ডিহাইড্রেশনের শিকার হতে হয় গরমে । তাই এই  গরমে আমাদের পানীয় খাবার পরিমাণ বাড়াতে হবে ।

আর এই তীব্র গরমে বাইরে থেকে ঘরে ফিরে এক গ্লাস ঠাণ্ডা শরবত হলে যেন আর কিছু লাগেই না । সারাদিনের ক্লান্তি দূর হয়ে প্রাণটা যেন জুড়িয়ে যায়।

তাছাড়া সামনেই রোজা। ইফতারে ঠাণ্ডা একগ্লাস সুস্বাদু পুষ্টিকর পানীয় আপনার সারাদিনের ক্লান্তি কাটাবে, সতেজ করে তুলবে আপনাকে ।

এসময়ে তৈরি করতে পারেন এমন কয়েকটি শরবত । এখন আমরা ২ টি তৈরির রেসিপি দেখাচ্ছি ।

১) তরমুজের শরবত

উপকরণ:

তরমুজ,

লেবুর রস,

চিনি ।

প্রস্তুত প্রণালি:

প্রথমে ফ্রিজ থেকে বের করে নিন  তরমুজ, সম্পুন একটা লেবুর রস, চিনি দিয়ে (ইচ্ছা হলে চিনি এড়াতেও পারেন; এবং সেক্ষেত্রে তরমুজ মিষ্টি হতে হবে, আর  যাদের ডায়বেটিস আছে তারা তাদের নির্ধারিত চিনি ব্যবহার করতে পারেন) তারপর সব উপকরণ নিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। হয়ে গেল তরমুজের শরবত। গ্লাসে করে পরিবেশন করুন। আর যারা চান আরও  একটু ঠাণ্ডা করতে তারা চাইলে শরবত বানিয়ে বোতলে ভরে ঠান্ডা করে পরে পরিবেশন করুন ।

 

২) কাঁচা আমের শরবত

উপকরণ:

আম ৩/৪ টি,

চিনি ৬/৭ চামচ,

গোল মরিচ ১ চামচ,

বিট লবণ ১ চামচ,

কাঁচা মরিচ ১/ ২টি,

লবণ প্রয়োজন মতো,

পানি পরিমাণমতো,

বরফকুচি।

প্রস্তুত প্রণালি:

প্রথমে একটি বাটিতে পরিমাণমতো চিনি, বিট লবণ, মরিচ নিয়ে নিন ।এবার  আমের সাথে সব উপকরণ  ভালো করে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন । ব্লেন্ডারে ব্লেন্ড করুন সব একসাথে । আপনি চাইলে বরফ দিয়ে ব্লেন্ড করতে পারেন বা পরিবেশনের সময় উপরে বরফ ছড়িয়ে দিতে পারেন সম্পুন আপনার ইচ্ছা ।ব্যাস  তৈরি হলো কাঁচা আমের শরবত।

 

 


No comments so far.

Leave a Reply