সুন্দর ত্বকের জন্য প্রসাধনী ব্যবহার করা এখন নিয়মিত ব্যাপার।এই প্রসাধনী সুন্দর ত্বকের জন্য ব্যবহার করলেও তা আমাদের জন্য অনেক সময় ক্ষতির কারণ হয়।অথচ প্রাকৃতিক উপায়েই আমরা আমাদের ত্বককে রাখতে পারি সুন্দর ও উজ্জ্বল।মসুরের ডাল ত্বকের সুরক্ষায় বিশেষ ভুমিকা রাখে।জেনে নিন মসুরের ডাল ব্যবহার করার পদ্ধতি।

 

মসুর ডাল ও মধুর প্যাকঃ 

এক চা চামচ মধু আর এক চা চামচ মসুর ডাল বাটা মিশিয়ে পরিস্কার মুখে লাগাতে হবে। ১৫ মিনিট পরে হালকা হাতে ঘষেঘষে তুলে ফেলতে হবে। তারপর পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে।

মসুর ডাল, টক দই আর বেসনের উপটানঃ 

সমপরিমান মসুর ডাল বাটা, টক দই আর বেসন এক সাথে মিশাতে হবে। এর সাথে নিতে হবে এক চিমটি হলুদ গুড়া। ভালো করে মিক্স করে মুখে অ্যাপ্লাই করতে হবে। একদম শুকিয়ে গেলে হাত পানিতে ভিজিয়ে আলতো করে ম্যাসাজ করে তুলে ফেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

দুধ ও মসুর ডালের এক্সফলিয়েটরঃ 

মসুর ডাল বেটে এর সাথে এক চা চামচ দুধ মিশিয়ে কোমল হাতে মুখে ম্যাসাজ করতে হবে ২/৩ মিনিট। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন ভালো করে। খেয়াল রাখবেন মুখে যেন একটুও লেগে না থাকে।

মসুর ডাল ও গাঁদা ফুলের প্যাকঃ 

মসুর ডাল বাটা ও গাঁদা ফুল এর পাপড়ি বাটা এক সাথে মিশিয়ে মুখে লাগালে এটি স্কিনের ব্রাইটনেস বাড়াবে। আর যদি চান এর সাথে স্কিনে আসুক গোলাপি আভা তাহলে মিশিয়ে নিন এক চা চামচ গোলাপের পাপড়ি বাটা।

 

 


No comments so far.

Leave a Reply