আঞ্জির বা ডুমুরঃ

আঞ্জিরবা ডুমুরের ইংরেজি নাম Ficus,Fig tree।  মোরাসিয়ে  গোত্রভূক্ত ৮৫০টিরও অধিক কাঠজাতীয় গাছের প্রজাতিবিশেষ।এ প্রজাতির গাছ, গুল্ম, লতা ইত্যাদিসম্মিলিতভাবে ডুমুর গাছ বা ডুমুর নামে পরিচিত।

আঞ্জির বা ডুমুর ফলের নানা গুনঃ

আঞ্জির বা ডুমুর এমন একটি ফল যা সবজি হিসেবে কমবেশী সবারই পরিচিত। অযত্ন আর অবহেলায় বেড়ে ওঠা একটি ফলের নাম ডুমুর। গ্রাম অঞ্চলের ঝোপঝাড়ে প্রায়ই যার দেখা মেলে। ফল হিসেবে এর প্রচলন যতো, তার থেকেও বেশি আধিপত্য তরকারিতে। আছে বিভিন্ন ধরনের অজানা অনেক পুষ্টিগুন। তবে সচারচার যে গুন আমরা জানি তাতেও তার কদরের কমতি নেই।

আঞ্জির বা ডুমুর ফলের উপকারিতাঃ

সুস্বাদু, মিষ্টি ডুমুর আদিকাল থেকেই জনপ্রিয় একটি ফল। ডুমুরঅ্যান্টিঅক্সিডেন্টস এবং ভিটামিনে সমৃদ্ধ। সাধারণত বিভিন্ন ধরণের ও রঙের হয় । ভিতরে রসপূর্ণ। শুকনো ডুমুরে  রয়েছে খনিজের উৎস, আর সারাবছরই উৎপন্ন হয় এটি।  

Ø রক্তচাপ নিয়ন্ত্রনে সাহায্য করে-

ডুমুরে পটাশিয়াম, ক্যালসিয়াম ও আয়রন রয়েছে। যা ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে থাকে। এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে যা ওজন কমাতে সাহায্য করে থাকে। পটাশিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। নিয়মিত পটাশিয়ামের যোগান দিতে ডুমুরের জুড়ি নেই। তাছাড়া বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় পড়েন না এমন মানুষ খুঁজে পাওয়ায় দুষ্কর। এ সমস্যার সমাধানের জন্য নিজেকে তাদের তালিকার বাইরে রাখতে এখনই নিতে পারেন ব্যবস্থা।   

Ø হৃদপিণ্ড সুস্থ রাখে-  

ডুমুর ও ডুমুরের পাতায় এমন একটি উপাদান আছে যা মানব দেহের ট্রাইগ্লিসারাইড লেভেল নিয়ন্ত্রণে সাহায্য করে। এই লেভেল নিয়ন্ত্রণে থাকলে হার্ট সুস্থ থাকে

Ø দেহের ওজন কমায়-

ডুমুরে উপস্থিত পেকটিন রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। যারা নিজের ওজন নিয়ে সংশয়ে ভোগেন তারা নিয়মিত ডুমুর খেতে পারেন।

ডায়াবেটিসনিয়ন্ত্রণ করে-

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে রোগীকে ইনসুলিন ইনজেকশন নিতে হয়। গবেষণায় জানা গেছে, ডুমুরের পাতায় আছে অ্যান্টি-ডায়াবেটিক উপাদান। যা রোগীকে ইনসুলিন গ্রহণের পরিমাণ কমাতে সাহায্য করে। ডাক্তারের পরামর্শ নিয়ে ডুমুরের পাতার রস সকালের নাশতায় খেতে পারেন।

 পেটের সমস্যা দুর করে-

পেটের সমস্যা দূর করতে ডুমুর খুব ভালো কাজ করে। কোষ্ঠকাঠিন্য ও পাইলস প্রতিরোধে সহায়ক হিসেবে কাজ করে ডুমুর। পিত্ত ঠাণ্ডা করতেও বেশ উপযোগী।

এছাড়া-

ওজন কমাতে চাইলে ডায়েটে ডুমুর রাখতে পারেন। শারিরীক ও মানসিক ক্লান্তি দূর করতে সাহায্য করে এটি । আর অ্যাজমার সমস্যাতেও বেশ উপকারী।

ক্যামিকেল মুক্ত সম্পুর্ন অর্গানিক আঞ্জির/ডুমুর পেতে পারেন ঘরে বসেই।

আঞ্জির/ডুমুরঃ

১ কেজি- ২৪০০ টাকা

৫০০ গ্রাম- ১২০০ টাকা

২৫০ গ্রাম- ৬০০ টাকা

এখনই অর্ডার করতে ক্লিক করুন  

অথবা কল করুন- 01752805798 এই নম্বরে । 


Comments are closed.