আমরা বিভিন্ন উপলক্ষ্য বা ঘরোয়া আয়োজনে গরুর মাংসের বিভিন্ন রকম পদ না থাকলে যেন  চলে না ! তাছাড়াও ছুটির দিনের বাহারি খাবারের সাথেও তো চাই গরুর মাংসের বিশেষ পদ থাকতেই হবে ! আর গরুর মাংসের বিভিন্ন পদ তৈরি করাও অনেকের কাছে বেশ ঝামেলার বিষয়।

তবে আপনি চাইলেই কিন্তু ঝটপট গরুর মাংসের বিশেষ এক রেসিপি তৈরি করতে পারেন। আর তা হলো গরুর মাংসের শাহী কোরমা। এর স্বাদ আর  গন্ধ আপনাকে মুগ্ধ করবেই ১০০% গ্যারান্টি দিচ্ছি ।

চলুন তবে জেনে নেওয়া যাক গরুর মাংসের কোরমা তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

১ কেজি গরুর মাংস

১ বা  দেড় কাপ টক দই

হাফ কাপ পেঁয়াজ বাটা

১ টেবিল চামচ রসুন বাটা

১ টেবিল-চামচ আদা বাটা

১ টেবিল-চামচ জিরা বাটা

৪/৫ টি ফালি  কাঁচা মরিচ

১ চা চামচ গরম মসলা গুঁড়া

৩/৪ টি এলাচ

২/ ৩ টুকরা দারুচিনি

২/৩ টি তেজপাতা

৩/৪ টি গোল মরিচ

২/৩ টি লবঙ্গ

তেল পরিমাণ মত

লবণ স্বাদ মতো

মিহি পেঁয়াজকুচি হাফ  কাপ

৩/৪ টেবিল চামচ ঘি

১/২ টেবিল চামচ চিনি

৪/৫ টি আস্ত কাঁচা মরিচ।

যেভাবে তৈরি করবেন

প্রথমে গরুর মাংস টুকরা করে কেটে ভালো করে  ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর তাতে একেক করে দই, পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, জিরা বাটা, সব গরম মসলা, লবণ, কাঁচামরিচ ফালি এবং ১ কাপের ৪ ভাগের ১ ভাগ তেল দিয়ে রেখে দিন অন্তত দেড় ঘন্টা । তারপর  চুলায় হাঁড়ি বসিয়ে তাতে মাংস ভালোভাবে কষিয়ে রান্না করুন। বাড়তি পানি দেওয়া কোন প্রয়োজন নেই । যদি পানি শুকিয়ে যায় তাহলে  প্রয়োজনে সামান্য পানি দিতে পারেন। খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়।

এবার অন্য একটি হাঁড়িতে হাফ  কাপ তেল গরম করে, পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তা ভেজে নিতে হবে । তারপর  বেরেস্তা তুলে সেই তেলে কষানো মাংসগুলো দিয়ে দিন। এবার ভাজতে থাকুন। ঝোলের জন্য অল্প পানি দিন। ফুটে উঠলে পেঁয়াজ বেরেস্তা, চিনি, ঘি ও আস্ত ৪/৫ টি কাঁচা মরিচ দিয়ে অল্প আঁচে রাখুন। ঝোল তেলের উপর উঠলে নামিয়ে নিন। এবার পোলাও, গরম ভাত কিংবা পরোটার সাথে  পরিবেশন করতে পারেন এই গরুর মাংসের কোরমা।

 


No comments so far.

Leave a Reply