ranga-alu-goru-mangso

রাঙ্গা আলুর গরুর মাংস 

গরুর মাংস পছন্দ করে না এমন মানুষ খুজে পাওয়া যাবে না। আপনি যে ভাবেই রান্না করুন না কেন এর স্বাদ আর কোন কিছুর সাথে তুলনা করা যাবে না । তবে গরুর মাংস খেতে ভালো লাগলেও এটা পরিমানে কম খাওয়াই ভালো । লাল মাংস  আমাদের শরীরের জন্য ভালো না। তারপর ও আমরা মাঝে মাঝে খেতেই পারি । আসুন জেনে নেই রাঙ্গা আলুর গরুর মাংস ।

উপকরণ :   

 গরুর মাংস ১কেজি, আলু ৮-১০ টি,  পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদগুঁড়া ১/২ চা চামচ,  মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনিয়া গুড়া ১/২ চা চামচ, জিরাগুরা ১/২ চা চামচ,  গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, মেথি গুঁড়া ১/২ চা চামচ, গরম মসলা গুরা ১/২ চা চামচ, তেজপাতা ২-৩ টি, আদাবাটা ১ টে চামচ, রসুন বাটা ১ চা চামচ, টমেটো পেস্ট ১/২ কাপ,  লবন স্বাদমত, তেল পরিমাণমতো ।

প্রনালি :

একটি বলে মাংস নিয়ে পেঁয়াজ কুচি ও টমেটো পেস্ট বাদে সমস্ত উপকরণ দিয়ে ম্যারিনেট করে রাখুন , প্রথমে একটি প্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে বাদামী করে ভাজতে হবে বাদামী হয়ে এলে কিছু পেঁয়াজ ভাজা তুলে রাখবেন । এবার ম্যারিনেট করা মাংস , টমেটো পেস্ট দিয়ে নেড়ে পানি দিয়ে সেদ্ধ করতে হবে মাংস সেদ্ধ হয়ে এলে আলু দিয়ে ঢাকনা দিয়ে দমে রাখতে হবে । ঘন হয়ে এলে   আবার অল্প করে গরম মসলা ও জিরা গুড়া দিয়ে ৫মিনিট দমে রেখে চুলা থেকে নামিয়ে নিন।

ranga-alu-goru-mangso রাঙ্গা-আলু-গরু-মাংস@chuijhal.com
পরিবেশন :

সার্ভিং ডিশে ঢেলে মাংসের উপরে পেঁয়াজ বেরেস্তা দিয়ে পরিবেশন করুন মজাদার রাঙ্গা আলুর গরুর মাংস ।

রেসিপিদাতা: 

নাম : শারমিন আহমেদ

sharmin-ahmed শারমিন-আহমেদ@chuijhal.com

পেশা : গবেষণার কাজ করা

শখ : ইনট্রেরিয়র কাজ করা ,  আবৃত্তি করা , রান্না করা।

শারমিন আহমেদ গবেষণার কাজ করেন পাশাপাশি রান্না করা ও আবৃতি করতে খুব ভালোবাসেন । অবসর সময়ে গান শুনেন ও রান্না করে সবাইকে খাওয়াতে ভালোবাসেন ।


Comments are closed.