ত্বক উজ্জ্বল করবে টক দই

টক দইয়ের উপকারিতার কথা যতই বলব ততই কম হবে।  টক দই ত্বকে জাদুর মত কাজ করে। কম বেশি সবার বাইরে বের হতে হয় কর্মজীবিকার জন্য । বিশেষ করে আজকাল সবার এক অভিযোগ রোদে পোড়া দাগ কীভাবে কমাবো? এটার একদম সহজ সমাধান  হচ্ছে টক দই।

টক দই কিভাবে ত্বকে ব্যবহার করবো তা জেনে নিন-

১) টক দই ও পাতিলেবু

১ কাপ টক দইয়ের সাথে ১ টেবিল চামচ পাতিলেবুর রস মিশিয়ে মুখে মাখতে পারেন। এটি খুব ভাল ক্লিনজারের কাজ করে। এছাড়াও হাফ  কাপ দইয়ে  হাফ  চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখ, কপাল ও গলায় লাগিয়ে নিন। ভাল করে ঘষে ৫  মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। দেখবেন আপনার ত্বক অনেক বেশি পরিষ্কার দেখাবে।

ত্বক উজ্জ্বল করবে টক দই

২) টক দই ও বেসন

টক দই ও বেসন মিশিয়ে একটা পেস্ট তৈরি করে মুখে ফেসপ্যাকের মতো লাগিয়ে নিতে পারেন । এছাড়াও দইয়ের সাথে  হলুদ গুঁড়ো ও দু ফোঁটা সরিষার তেল মিশিয়েও মুখে লাগাতে পারেন। যারা অনেক দিন যাবত ব্রণের সমস্যায় ভুগছেন তারা খুব তাড়াতাড়ি উপকার পাবেন। এতে করে  আপনার ত্বক পরিষ্কার ও উজ্জ্বল দেখাবে।

 

৩) টক দই, লেবুর রস ও চিনি

একটি পাত্র ১ চামচ টক দই, ১ চামচ লেবুর রস আর ১ চামচ চিনি নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণটিকে মুখে ভালো করে আস্তে আস্তে  ম্যাসাজ করুন। ম্যাসাজ করারপর শুকনো হবার জন্য অপেক্ষা করুন ১০-১৫ মিনিট । শুকিয়ে গেল ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন ।

৪) টক দই ও কফি

১ চামচ টক দইয়ের সাথে সামান্য  একটু কফি পাউডার ভালো করে মিশিয়ে নিয়ে নিতে হবে। এরপর সেই মিশ্রয়টিকে সারা মুখে ভালো ভাবে লাগিয়ে নিতে হবে। এবার  ১০-১৫ মিনিট অপেক্ষা করতে হবে শুকনো হবার জন্য। তারপর  ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ।

টক দই ও কফি

৫) টক দই, নারকেল তেল, গ্লিসারিন ও ভিটামিন ই ক্যাপসুল

১ পাত্রে টক দই, ১ চামচ নারকেল তেল আর এক চামচ গ্লিসারিন ও ১টি ভিটামিন ই ক্যাপসুল নিন। এরপর সমস্ত উপকরণগুলোকে ভাল করে মিক্স করুন। মিশিয়ে নেওয়া হয়ে গেলে সম্পুন  মুখে আস্তে আস্তে ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করুন শুকিয়ে এলে  ধুয়ে ফেলুন।

ত্বক উজ্জ্বল করবে টক দই

৬) টক দই ও মধু

টক দইয়ের সাথে মধু দারুন কাজ করে মুখের উজ্জ্বলতা ফেরিয়ে আনার জন্য । একটি পাত্রে ১ চামচ টক দই আর ১ চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। এরপর সেটা ভালো করে মুখে মেখে নিতে হবে। এরপর  ১৫-২০  মিনিট অপেক্ষা করুন শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ।কয়েকদিন এভাবে ব্যবহার করার পর ত্বকের পরিবর্তন আপনারা নিজেই বুজতে পারবেন ।

 


No comments so far.

Leave a Reply