সাধারণত সৌন্দর্য বলতে আমরা চেহারাই বুঝি। আর এর যত্ন নিতেও ভুলি না। কিন্তু মুখ ও হাতের মতো পা-ও সৌন্দর্যের একটা অংশ, যা পরিষ্কার এবং দাগহীন রাখা খুবই জরুরি।

আলতা রাঙা পা! সে পা হাটুর উপর রেখে স্বপ্নের রাজকুমার নুপুর পড়িয়ে দেবে! নুপুরে শব্দ বাজবে! সারা ঘর হবে মুখর! এমন স্বপ্ন দেখেনা বাঙালি কনে খুব কমই আছে! আবার আমরা তো বড়ই হয়েছি সিন্ডারেলার সেই গল্প পড়ে, যেখানে রাজকুমার এসে সিন্ডারেলার জুতো পড়িয়ে দেয় পায়ে- আর খুঁজে পায় মনের অধিশ্বরীকে! মনে আছে সেই রাজকুমার কতগুলো মেয়ের কাছে গিয়েছিল জুতোটি নিয়ে! কারও পা-ই কিন্তু জুতোটার উপযুক্ত ছিল না! সুন্দর জুতোর জন্য সুন্দর পা খুঁজতে অন্ধকারে লুকিয়ে রাখা সিন্ডারেলার কাছে ছুটে যায় রাজকুমার! আসলেই কিন্তু তাই! পায়ের অবস্থা বেহাল হলে কিন্তু দামী-নামী জুতোও দেখতে ভালো লাগবে না! আর বিয়ের সময় তো একদমই না! বর-কণে দুজনেরই পায়ের বিষয়ে হতে হয় সচেতন! যে পা দিয়ে নতুন ঘরে প্রবেশ করবেন- তার অবস্থা তথৈবৈচ হলে হয়?

তাই কিন্তু আজকের বকবক পা নিয়ে! কি করে করবেন পায়ের যত্ন! আর তা ঘরের সহজলভ্য উপাদান দিয়েই!

 

চিনি লেবুর রসের স্ক্রাব

পায়ের কালচে দাগ দূর করতে স্ক্রাবিং খুবই জরুরি। এটি মরা কোষ দূর করে পা নরম ও মসৃণ করে। হালকা গরম পানিতে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখুন। এবার লেবু কেটে এর ওপর চিনি ছড়িয়ে পাঁচ মিনিট পায়ে ঘষুন। পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। এর পর ভালো করে পা শুকিয়ে ময়েশ্চারাইজার লাগান।

অলিভ ওয়েল:

জলপাই-এর গুনের অভাব নেই! কালোজলপাইয়ের তেলে আছে অ্যান্টি অক্সিডেন্ট এবং ও ফ্যাটি অ্যাসিড। আছে ভিটামিন ই! অতএব আচ্ছামত অলিভ অয়েল মেখে নিশ্চিন্ত থাকতে পারেন পায়ের ব্যাপারে! এমনকী হাতে –গলায় মুখেও মাখতে পারেন! জরপাই তেল বা অলিভ অয়েল মানেই তএকর বন্ধু!

শ্যাম্পু:

বাসায় আর যাই থুকুক বা না থাকুক শ্যাম্পু তো থাকবেই! এবার মন শান্ত করার জন্য পচন্দের বই হাতে নিয়ে হালকা একট গরম পানি সহ পাত্রে পা ডুবিয়ে বসে পড়ুন! গরম পানিতে শ্যাম্পুলবণও লেবুর রস মিশিয়ে তাতে পা রাখুন দশ মিনিট! এটা হাতের জন্যেও প্রযোজ্য! হাত-পা পুছে ময়েশ্চারাইজিং ক্রিম মেখে নিতে ভুলে যাবেন না! শীতের কথা মাথা রেখে ত্বকের সাথে মানানসই ক্রিম নিন!

ময়দার প্যাক ব্যবহার

ময়দা পায়ের ত্বকের কালচে দাগ সহজেই দূর করে। টমেটোর রসের সঙ্গে ময়দা, লেবুর রস ও শসার রস মিশিয়ে পায়ে লাগান। এবার হালকা ম্যাসাজ করুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ভ্যাসেলিন:

পমেট বা ভ্যাসেলিনের তুলনা আসলে এরাই! শীতের শুরু থেকে উৎসব হোক বা না হোক গোড়ালীতে ভ্যাসেলিন বা পমেট মেখে ঘুমাতে গেলে সকালে পা নিশ্চিত হবে তেমন যা দেখে যে কেউ গাইবে—নিটোল পায়ে রিনিক ঝিনিক পায়েল খানি বাজে!

আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার পায়ের ত্বকের কালচে ভাব দূর করার পাশাপাশি সংক্রমণজাতীয় সমস্যাও দূর করে। এর ভিটামিন ও মিনারেল পায়ের ত্বক উজ্জ্বল করে। ভিনেগারের সঙ্গে সমান পরিমাণে পানি মিশিয়ে পা ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর হালকা ম্যাসাজ করে পা ধুয়ে ফেলুন। তবে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

 বেকিং সোডা দুধ

পায়ের ত্বক দাগহীন করতে বেকিং সোডা ও দুধ মিশিয়ে লাগান। দুধের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে পায়ে লাগান। ১৫ মিনিট রেখে দিন। এবার পানি দিয়ে ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।

 

 


No comments so far.

Leave a Reply