লাউ চিংড়ি

প্রয়োজনীয় উপকরণঃ

১. লাউ আধা কাজি একটু পাতলা টুকরো করে কাটা

২. কুচো/ছোট চিংড়ি এক কাপ

৩. সরষের তেল দুই টেবিল চামচ

৪. পেঁয়াজ কুচি আধা কাপ

৫. কাঁচা মরিচ ৭/৮ টি

৬. আদা-রসুন বাটা এক চা চামচ

৭. হলুদ মরিচ গুঁড়া এক চা চামচ

৮. লবণ, পানি প্রয়োজনমতো

৯. দুমুঠো কুচো ধনেপাতা

১০. অর্ধেক টমেটো

প্রস্তুত প্রণালীঃ

হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ ভেজে নিতে হবে। পেঁয়াজের রঙ স্বচ্ছ হয়ে আসলে  দুটো ফালি কাঁচামরি,  টমেটো,বাটা ও গুঁড়া মশলা, লবণ একটু  পানি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। কষানো মশলার উপরে তেল উঠে আসলে চিংড়ি দিয়ে নাড়াচাড়া করতে হবে যতোক্ষণ না চিংড়ির রঙ লাল হয়ে আসে। চুলার আঁচ থাকবে মিডিয়ামে।

এবার এর সাথে লাউ দিয়ে ভালোভাবে উল্টেপাল্টে মিশিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ১০ মিনিট। চউলার আঁচ থাকবে মিডিয়াম থেকে লো হিটে। ১০ মিনিট পর ঢাকনা তুলে আরেকবার নেড়ে ঝোলের জন্য পানি দিয়ে নিতে হবে।এখন চুলার আঁচ থাকবে মিডিয়াম থেকে হাই হিটে।

এখন ফোড়নের জন্য আলাদা কড়াইয়ে অল্প সরষের তেল নিয়ে অল্প পেঁয়াজ কুচি একটু বাদামি করে ভেজে নিতে হবে। লাউ তরকারি হয়ে আসলে এই ফোড়ন, গোটা কাঁচামরিচ বাকিগুলোর আগা একটু ভেঙে, ধনে পাতা কুচি – সব একসাথে দিয়ে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে রাখতে হবে ১০/১৫ মিনিটের জন্য। চুলা বন্ধ রাখতে হব্র রভাবে দমে দেয়ার সময়।

lau-chingri লাউ চিংড়ি @chuijhal.com

পরিবেশনঃ

বাঙালি রান্না পরিবেশনের সময় মাটির বাসনকোসনে দেয়ার চেষ্টা করা উচিত। লাউ এর সালুন ঠান্ডা হলে খেতে বেশি মজা লাগে। এই পরিমাণের লাউয়ের সালুন  ৪-৫ জন মানুষ খেতে পারবে অনায়াসে।

রেসিপিদাতার নামঃ

আফসানা আফরিন আর্থি

 

 

 

afsana-afrin-arthy@chuijhal.com

 

পেশাঃশিক্ষার্থী

শখঃবাগান করা ও মাঝেমাঝে

কুকিং এক্সপেরিমেন্ট করা।


Comments are closed.