শীত আর রুক্ষতা হাত ধরাধরি করে চলে। তাই এই সময়ে বিশেষ যত্ন নেয়া খুব  প্রয়োজন, তা না হলেই ত্বক আর্দ্রতা হারাতে শুরু করবে এবং সেই সাথে বাড়বে সময়ের আগেই বলিরেখা পড়ার আশঙ্কা। বিশেষ করে যাঁদের দিনের বেশিরভাগটাই শীতাতপনিয়ন্ত্রিত অফিসে কাটে, তাঁদের ত্বক নিষ্প্রাণ হয়ে পড়ে সামান্য কারণেই। তাই সময় থাকতেই সাবধান হওয়া উচিত। শীতের দিনে সাবান যতটা সম্ভব কম ব্যবহার করতে পারলে ভালো হয়। ফেস ওয়াশ বা সাবানের মান যতই ভালো হোক না কেন, তার মধ্যে ক্ষার তো থাকবেই। তাই  যত্ন নিতে পারে নানা ঘরোয়া উপাদান দিয়ে   তেমন কয়েকটি ফেস প্যাক বানিয়ে ব্যবহার  করে দেখুন গোসলের
সময় বা অফিস থেকে বাসায় ফিরে।

দুধের সর আর মধু: সাবানের পরিবর্তে আমরা যদি দুধের সর আর মধুর সাথে  যদি কমলালেবুর খোসা শুকনো করে গুঁড়িয়ে নিয়ে মেশাতে পারেন, তা হলে স্ক্রাবার হিসেবেও তা চমৎকার কাজ করবে । আবার এর সাথে  মেশানো যায় কাঁচা হলুদবাটা বা মুসুরির ডালবাটাও। গোসলের  আগে পুরো শরীরে মেখে নিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন, তার পর  ধুয়ে নিলেই ত্বক ঝলমলে হয়ে উঠবে।

দুধ, ময়দা, মধু: মধু প্রাকৃতিক ময়েশ্চরাইজ়ার হিসেবে অসাধারণ কাজ করে । দুধ ত্বককে পরিষ্কার করে সুকোমলভাবে। ময়দার প্রলেপ ত্বকের উপর থেকে মৃত কোষ সরিয়ে ফেলে, আপনি তফাৎ টা নিজেই বুজতে পারবেন ।

অ্যালো ভেরা আর অলিভ অয়েলের প্যাক: আমরা  সারা রাত মুখে ও গলায় লাগিয়ে রাখার জন্য এই প্যাকটি দারুণ কাজ করবে । ১ চাচামচ পরিমাণ অ্যালো ভেরা জেল নিন, তার সাথে  মেশান সমপরিমাণ অলিভ অয়েল। আপনার হাতের তালুতে দুটো ভালো করে মিশিয়ে নিয়ে মুখে ও গলায় লাগিয়ে রেখে দিন সারা রাত। পরদিন সকালে হালকা গরম পানি  মুখ ধুয়ে পছন্দের ময়েশ্চরাইজ়ার লাগিয়ে নিন।
ত্বক হয়ে উঠবে কোমল ।

ডিমের কুসুম আর মধু: ডিমের কুসুমে যে প্রোটিন আর ফ্যাট থাকে, তা ত্বককে পুষ্টি ও আর্দ্রতা জোগাতে সাহায্য করে । সেই সাথে  মধুর ময়েশ্চরাইজ়িং তো আছেই। একটি ডিমের কুসুম ও ১ চাচামচ মধু মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। মিনিট ১৫-২০ মিনিট পর  ধুয়ে নিতে হবে।

 

অলিভ/ নারকেলের তেল আর মধু: ত্বকের আর্দ্রতা বজায় রাখতে নারকেল তেল বা অলিভ অয়েলের জুড়ি নেই। আপনার যেটি পছন্দ,নারকেল তেল বা অলিভ অয়েল বেছে নিন। সাথে  ১ চাচামচ মধু মেশান। এর  পর ভালো করে মিশিয়ে মুখে, গলায় মেখে সারা রাত রেখে দিন। তেল আর্দ্রতা ও স্থিতিস্থাপকতা জোগাবে, মধু অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করবে ও ব্রণ সমস্যা দূর করবে। পরদিন সকালে সামান্য গরমপানি দিয়ে  মুখ ধুয়ে আপনার প্রিয় ময়েশ্চরাইজ়ার লাগিয়ে নিন।


No comments so far.

Leave a Reply