ilish-macher-achar

ইলিশ মাছের আচার

ইলিশ আমাদের জাতীয় মাছ । ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ  খুজে পাওয়া খুব কঠিন । বাঙ্গালির ইলিশ ছাড়া চলেই না । এটি এমন  একটি  মাছ যে আপনি যে ভাবেই রান্না করুন না কেন  সব ভাবেই ভালো লাগে । ইলিশ ভাজা , ইলিশ ভুনা , সরিষা ইলিশ , ইলিশ পাতুরি , ইলিশ  পোলাও আরও অনেক ভাবে রান্না করা যায় ।  তবে ইলিশের আচার এটা এক দমই  নতুন কিছু একটা যা  হয়ত  নতুনত্ব নিয়ে আসবে আসুন জেনে ইলিশ মাছের আচারের রেসিপি ।

উপকরনঃ 

  • মাঝারি সাইজের ইলিশ মাছ ১ টা – ৬০০ গ্রাম
  • পেয়াজ বড় -১০ টা
  • রসুন বড় -৬ টা
  • জিরা গুঁড়া , হলুদ – ১/২ করে
  • শুকনা মরিচের গুঁড়া – ১ চা চামচ
  • লবন স্বাদমত
  • সরিষার তেল পরিমান মত

প্রণালিঃ 

প্রথমে ইলিশ মাছ কেটে টুকরা করে ধুয়ে নিতে হবে।  তারপর কড়াইতে তেল গরম দিতে হবে।  এরপর মাছের টুকরা গুলো লবন হলুদ মাখিয়ে তেলের ভিতর ছাড়তে হবে।  এবার চুলার আঁচ কমিয়ে দিয়ে মাছ গুলো একটু কড়া বাদামি করে ভাজতে হবে।

 

এবার মাছ গুলো একটা পাত্রে তুলে রাখতে হবে।  এবার ঐ তেলের ভিতর পেয়াজ কুচি, রসুন কুচি দিয়ে অল্প আঁচে ভাজতে হবে হালকা বাদামি রং ধারন করা পর্যন্ত।  তারপর এতে শুকনো মরিচের গুঁড়া পরিমান মত দিতে হবে।সাথে লবন হলুদ পরিমান মত।

এরপর তুলে রাখা মাছ গুলো দিয়ে দিতে হবে এবং সাথে ভাজা জিরা গুঁড়া উপরে ছিটিয়ে দিতে হবে ।  এবং সরিষার তেলের পরিমান একটু বেশি দিতে হবে যাতে পেয়াজ, রসুন, মাছ তেলে ডুবে থাকে।  খুব সহজেই তৈরি হয়ে গেল ইলিশ মাছের আচার।

ilish-macher-achar ইলিশ-মাছের-আচার@chuijhal.com

পরিবেশনঃ

এবার ডেকোরেশন এর পালা।  আপনার ইচ্ছা মত গাজর,  পেয়াজ,  রিং করে কেটে, কাঁচা মরিচ ধনিয়া পাতা,  শুকনো মরিচ ইত্যাদি দিয়ে সাজিয়ে নিন এবং পরিবেশন করুন খিচুড়ি অথবা ভাতের সাথে।

 

রেসিপিদাতাঃ

নামঃ  রেজোয়ানা রশিদ

rezowana-rashid রেজোয়ানা-রশিদ@chuijhal.com

পেশাঃ  ব্যবসা

শখঃ  রান্না করা, ঘুরে বেড়ানো

রেজোয়ানা রশিদ পেশায় একজন উদ্যোক্তা ,নিজ হাতে স্বাস্থ্য সম্মত আচার তৈরি করেন ও গ্রাহকের কাছে পৌঁছে দেন। রান্না  করতে তিনি খুব ভালোবাসেন ও খাওয়াতেও । এক মেয়ের মা তিনি , ছোট এই সংসার ও ব্যবসা নিয়ে খুব


Comments are closed.